সর্বশেষ খবর

   সিলেটে মিডল্যান্ড ব্যাংক    রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিশ্রুতি ধোঁকাবাজি: আরসা    মাংস এবং উচ্চ ক্যালোরিযুক্ত পানীয় ক্যানসারের ঝুঁকি বাড়ায়    ইনস্টাগ্রামের নয়া ফিচার, দেখেছেন কি?    প্রকাশ্যে চুমু, ‘দেশি গার্ল’-এর বিদেশি রোম্যান্স    নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি তিন খানের    ১০৫ রানেই শেষ পাকিস্তানের ইনিংস!    আইপিএলে এলিট তালিকায় সাকিব    নেতাকর্মীদের জেলে রেখে নির্বাচন হবে না: ফখরুল    সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতেই গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না কাল    সিলেটের দক্ষিন সুরমায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪    সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে প্রেমিক-প্রেমিকার লাশ উদ্ধার    মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাসহ নিখোঁজ তিনজন গ্রেফতার    যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে অর্থমন্ত্রীকে নিমন্ত্রণ    গোয়াইনঘাট থানার আসামী উপশহরে গ্রেফতার    হবিগঞ্জে জমির আইল কাটা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০    সিলেট জেলা বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত    কোম্পানীগঞ্জে পরীক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন॥    দক্ষিণ সুরমায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার


প্রবাস

ফিনল্যান্ডে আনন্দের ঢাক-ঢোলে প্রবাসীদের নববর্ষ বরণ

সিলেট বার্তা, ২০১৮-০১-০১ ১২:১৫:৩০

হেলসিংকি: পুরোনোকে পেছনে ফেলে, নতুনকে স্বাগত জানাতে রাতের আকাশে বর্ণিল আলোর খেলায় মেতে ওঠে ফিনল্যান্ডবাসী। সবার কণ্ঠেই এক বার্তা, নতুন বছরে শান্তি আর মঙ্গলে ভরে উঠুক সারা পৃথিবী।

রাজধানী হেলসিংকির কানসালাইস তরীতে বর্ণিল আলোকচ্ছটার মধ্য দিয়ে বরণ করা হয় নতুন বছরকে।প্রায় নব্বই হাজার মানুষের উপস্থিতে ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা। চোখ ধাঁধানো আলোকসজ্জায় আনন্দ মুখর পরিবেশে উৎসবে মাতে মানুষ।

আতশবাজি, ঢাক-ঢোল আর হই-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ফিনল্যান্ডবাসীর সঙ্গে নববর্ষকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিরা রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই মুখরিত উৎসবে মেতে ওঠেন। নববর্ষ বাঙালির সর্বজনীন উৎসব। প্রবাসের আমোদপ্রিয় বাংলাদেশিরা এই উৎসবে তাদের দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরেছেন। আর এটাই বাঙালির স্বকীয়তা। থার্টিফার্স্ট উপলক্ষে রবিবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ বিভিন্ন এলাকা। এতে হেলসিংকির কানসালিস তরীতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। ফিনল্যান্ডের খ্যাতনামা শিল্পীরা এতে সংগীত পরিবেশন করেন। এ আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেলসিংকি সিটি মেয়র ইয়ান ভাপাভুয়রি।
নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট। নববর্ষে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনিস পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।
থার্টিফার্স্ট নাইট উপলক্ষে রাজধানী হেলসিংকিসহ ফিনল্যান্ডের বিভিন্ন শহরে আলোকসজ্জা ছিল চোখে পড়ার মতো। বর্ণিল সাজে সেজেছিল রাজধানীর অভিজাত হোটেল, পার্টি সেন্টার ও ক্লাবগুলো।
হেলসিংকির নববর্ষের আতশবাজি, হইচই ও উল্লাসে জড়ো হওয়া অন্যান্য প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন জিতু, বাপি, মবিন, হান্নান, চপল, রুবেল, ফেরদৌস, সপনীল, মোস্তাক, সামসু, মিঠু, মেজবাহ, তানভীর, আলাউদ্দিন, আরিফ, তাপস, লেলিন, সেলিম, আজাদ, তাজুল, আনোয়ার, পলাশ, ফাহমিদ, ফাহাদ, জামান, সাইফ, মনোয়ার,  ইব্রাহিম, ইসমাইল প্রমুখ।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন