সর্বশেষ খবর

   বাংলাদেশ লোকসংস্কৃতি ফোরাম এর সিলেট বিভাগীয় প্রতিনিধি অসিত বরণ    ধোপাদিঘীর ‘ক্ষতি নয়,সৌন্দর্যবর্ধন করছে’ সিসিক    সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ই-কমার্স শীর্ষক সেমিনার    সুনামগঞ্জে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক    শাবিতে আসছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান    কাবুলে জঙ্গি হামলা, নিহত বেড়ে ৬৩    পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেকের লিগ্যাল নোটিশ    বিএনপির মিছিলে পুলিশি বাধা    জাতীয় পার্টিতে বিএনপির অনেক নেতাই যোগ দেবে: এরশাদ    সংবাদ সম্মেলনে রিজভী তারেক রহমান পাসপোর্ট জমা দিলে সবাইকে দেখান    বিল্লাল হত্যা মামলা ১৩ জনের ফাঁসির আদেশ    বৃটেনে সাংবাদিক ফারজানা রুপার ওপর হামলা : ডিআরইউর উদ্বেগ    অস্ট্রেলিয়ায় বাংলাদেশের গণতন্ত্রের ভবিষৎ ও করনীয় শীর্ষক সেমিনার    তথ্য-প্রযুক্তি স্মার্টফোনের নেশা থেকে মুক্তি পেতে করণীয়    হাকালুকির সৌন্দর্যবর্ধন কাজ উদ্বোধন করলেন বিভাগীয় কমিশনার    সিলেটে প্রায় দেড়কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস    মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন আজ    ‘সিলেট-মালয়েশিয়া ফ্লাইট চালুর করবে এয়ার এশিয়া’    উত্তর কোরিয়ায় চীনের পর্যটকবাহী বাস দুর্ঘটনায় নিহত ৩০    আজ থেকে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু


প্রবাস

ফিনল্যান্ডে আনন্দের ঢাক-ঢোলে প্রবাসীদের নববর্ষ বরণ

সিলেট বার্তা, ২০১৮-০১-০১ ১২:১৫:৩০

হেলসিংকি: পুরোনোকে পেছনে ফেলে, নতুনকে স্বাগত জানাতে রাতের আকাশে বর্ণিল আলোর খেলায় মেতে ওঠে ফিনল্যান্ডবাসী। সবার কণ্ঠেই এক বার্তা, নতুন বছরে শান্তি আর মঙ্গলে ভরে উঠুক সারা পৃথিবী।

রাজধানী হেলসিংকির কানসালাইস তরীতে বর্ণিল আলোকচ্ছটার মধ্য দিয়ে বরণ করা হয় নতুন বছরকে।প্রায় নব্বই হাজার মানুষের উপস্থিতে ১২টা বাজার সঙ্গে সঙ্গে আকাশে দেখা যায় আতশবাজির বর্ণিল ছটা। চোখ ধাঁধানো আলোকসজ্জায় আনন্দ মুখর পরিবেশে উৎসবে মাতে মানুষ।

আতশবাজি, ঢাক-ঢোল আর হই-হুল্লোড়ে একে অপরকে ‘হুভা উত্তা ভুয়ত্তা’ (ফিনিশ ভাষায় শুভ নববর্ষ) সম্বোধন করে ফিনল্যান্ডবাসীর সঙ্গে নববর্ষকে স্বাগত জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরাও।
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসী বাংলাদেশিরা রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই মুখরিত উৎসবে মেতে ওঠেন। নববর্ষ বাঙালির সর্বজনীন উৎসব। প্রবাসের আমোদপ্রিয় বাংলাদেশিরা এই উৎসবে তাদের দীর্ঘকালের সংস্কৃতি তুলে ধরেছেন। আর এটাই বাঙালির স্বকীয়তা। থার্টিফার্স্ট উপলক্ষে রবিবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ বিভিন্ন এলাকা। এতে হেলসিংকির কানসালিস তরীতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। ফিনল্যান্ডের খ্যাতনামা শিল্পীরা এতে সংগীত পরিবেশন করেন। এ আয়োজনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হেলসিংকি সিটি মেয়র ইয়ান ভাপাভুয়রি।
নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট। নববর্ষে যেকোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনিস পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থাও নেওয়া হয়।
থার্টিফার্স্ট নাইট উপলক্ষে রাজধানী হেলসিংকিসহ ফিনল্যান্ডের বিভিন্ন শহরে আলোকসজ্জা ছিল চোখে পড়ার মতো। বর্ণিল সাজে সেজেছিল রাজধানীর অভিজাত হোটেল, পার্টি সেন্টার ও ক্লাবগুলো।
হেলসিংকির নববর্ষের আতশবাজি, হইচই ও উল্লাসে জড়ো হওয়া অন্যান্য প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন জিতু, বাপি, মবিন, হান্নান, চপল, রুবেল, ফেরদৌস, সপনীল, মোস্তাক, সামসু, মিঠু, মেজবাহ, তানভীর, আলাউদ্দিন, আরিফ, তাপস, লেলিন, সেলিম, আজাদ, তাজুল, আনোয়ার, পলাশ, ফাহমিদ, ফাহাদ, জামান, সাইফ, মনোয়ার,  ইব্রাহিম, ইসমাইল প্রমুখ।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন