সর্বশেষ খবর

   সিলেটে মিডল্যান্ড ব্যাংক    রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিশ্রুতি ধোঁকাবাজি: আরসা    মাংস এবং উচ্চ ক্যালোরিযুক্ত পানীয় ক্যানসারের ঝুঁকি বাড়ায়    ইনস্টাগ্রামের নয়া ফিচার, দেখেছেন কি?    প্রকাশ্যে চুমু, ‘দেশি গার্ল’-এর বিদেশি রোম্যান্স    নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি তিন খানের    ১০৫ রানেই শেষ পাকিস্তানের ইনিংস!    আইপিএলে এলিট তালিকায় সাকিব    নেতাকর্মীদের জেলে রেখে নির্বাচন হবে না: ফখরুল    সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতেই গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না কাল    সিলেটের দক্ষিন সুরমায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪    সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে প্রেমিক-প্রেমিকার লাশ উদ্ধার    মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাসহ নিখোঁজ তিনজন গ্রেফতার    যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে অর্থমন্ত্রীকে নিমন্ত্রণ    গোয়াইনঘাট থানার আসামী উপশহরে গ্রেফতার    হবিগঞ্জে জমির আইল কাটা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০    সিলেট জেলা বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত    কোম্পানীগঞ্জে পরীক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন॥    দক্ষিণ সুরমায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার


অর্থনীতি

‘বন্ড সুবিধার অপব্যবহার রোধে আরো কঠোর হোন’

সিলেট বার্তা, ২০১৮-০১-১২ ০১:২৮:৪৯

বন্ড সুবিধার অপব্যবহার রোধে আরো কঠোর হয়ে তৎপরতা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি।

একই সঙ্গে তিনি শুল্ক গোয়েন্দা কর্মকর্তাদের সাহসিকতা ও সততার সঙ্গে চোরাচালান ও শুল্ক ফাঁকিবাজদের বিরুদ্ধে কার্যক্রম আরো জোরদার করার আহবান জানান তিনি।
বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর পরিদর্শনকালে কর্মকর্তাদের প্রতি তিনি এ আহ্বান জানিয়েছেন।
এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বিগত কয়েক বছরে শুল্ক গোয়েন্দার সাফল্যচিত্র যে কোন সরকারি দপ্তরের জন্য অনুকরণীয়। এ দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ যে ধরনের সাহসিকতা, সততা এবং দেশপ্রেমের সঙ্গে তাদের উপর অর্পিত সরকারি দায়িত্ব পালন করে যাচ্ছেন তা প্রশংসার দাবীদার। এ দপ্তরে কর্মরত সকলকে সব ধরনের লোভ ও ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন।
এনবিআরের নতুন চেয়ারম্যান আরো বলেন, ‘শুল্ক গোয়েন্দারা ভালো কাজ করলে দেশ অপূরণীয় ক্ষতি থেকে রক্ষা পাবে। তিনি ভালো কাজের উপযুক্ত স্বীকৃতি দেবেন বলে আশ্বাস দেন। সাম্প্রতিক বছরগুলোতে শুল্ক গোয়েন্দার চালানো বেশ কয়েকটি চাঞ্চল্যকর অভিযানের বিবরণ শুনে তিনি ভবিষ্যতে এ ধরনের বড় কোন অভিযান পরিচালনার সময় নিজেই উপস্থিত থাকার ইচ্ছা প্রকাশ করেন।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘শুল্ক গোয়েন্দারা সীমিত সুযোগ সুবিধা নিয়ে কাজ করছে। এই দপ্তরের জনবল বৃদ্ধি, রেশনিং, ঝুঁকি ভাতা ও অন্যান্য চাহিদার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করবেন। টিমওয়ার্ক এবং পারষ্পরিক শ্রদ্ধা-ভক্তির মাধ্যমেই কোন একটি দপ্তর সাফল্যের স্বর্ণচূড়ায় আরোহন করতে পারে।
পরিদর্শনের এক পর্যায়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের শুল্ক ও ভ্যাট প্রশাসনের সদস্য মোঃ রেজাউল হাসান।
উপস্থাপনায় শুল্ক গোয়েন্দার সাম্প্রতিক সাফল্যের পরিসংখ্যান চিত্র তুলে ধরা হয়। গত কয়েক বছরে শুল্ক গোয়েন্দার কর্মতৎপরতার সচিত্র বর্ণনা বিশদভাবে উল্লেখ করা হয়। উপস্থাপনার পরে শুল্ক গোয়েন্দার কার্যক্রমের উপরে নির্মিত ‘গোয়েন্দার চোখ’ শিরোনামের একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।
এনবিআর চেয়ারম্যান সভা শেষে অধিদপ্তরের পরিদর্শন বইতে লেখেন, ‘আজ প্রথমবারের মতো এনবিআর-এর আওতাধীন শুল্ক গোয়েন্দা অধিদপ্তর পরিদর্শন করে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হলাম। তাদের কিছু সাফল্য এবং সাহসিকতাপূর্ণ কাজ দেখে আনন্দিত হয়েছি।’ দেশপ্রেম, নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করার জন্য পরামর্শ দিয়েছি। এ অধিদপ্তরের উত্তরোত্তর সার্বিক সাফল্য কামনা করি।’

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন