সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


বিনোদন

উৎসবে যৌথ প্রযোজনা ও আমদানি সিনেমা নিষিদ্ধ

সিলেট বার্তা, ২০১৮-০৫-১৩ ০৩:৩৫:২৬

গত কয়েক বছর ধরে বিভিন্ন উৎসবে সরগরমভাবে দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে যৌথ প্রযোজনার সিনেমা। এছাড়াও আমদানি ছবিও একইভাবে মুক্তির পরিকল্পনা চলছে। উৎসবে যৌথ প্রযোজনা ও বিদেশি ছবি যাতে মুক্তি দেয়া না হয় এ নিয়ে অনেকদিন ধরেই সরব চলচ্চিত্রের বিভিন্ন সংগঠন।

আর কোনো উৎসবে, যেমন ঈদ, পয়লা বৈশাখসহ দেশের বিভিন্ন উৎসবে এ দেশের প্রেক্ষাগৃহে যৌথ প্রযোজনা কিংবা আমদানি করা কোনো ছবি মুক্তি দেয়া যাবে না। এ-সংক্রান্ত এক রিটে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক গত বৃহস্পতিবার এ আদেশ দেন।

বাংলাদেশের উৎসবের দিনে কেনো যৌথ প্রযোজনা ও আমদানি করা দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তি অবৈধ হবে না।  আদালত এ সংক্রান্ত একটি রুল জারি করে তথ্যসচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান, তথ্য মন্ত্রণালয়ের উপসচিবকে চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলেছেন।


জানা গেছে, গত বুধবার নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম উক্ত আদালতে বিদেশি সিনেমা বাংলাদেশের বিশেষ দিবসগুলোতে প্রদর্শনের স্থগিত চেয়ে এই রিট করেন। রিটকারীর পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

ব্যারিস্টার শফিক আহমেদ জানিয়েছেন, যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবিগুলো দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তির ওপর আদালত যে স্থগিতাদেশ দিয়েছেন তার কপি হাতে আসবে রোববার।

যৌথ প্রযোজনার নামে প্রতারণা বিরুদ্ধে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছিল দেশীয় চলচ্চিত্রের ১৮টি সংগঠন। এছাড়াও আন্দোলনকারীরা বিদেশি ছবিও উৎসবে মুক্তি না দেয়ার জন্য কথা বলে আসছিলেন। আগামী রোজার ঈদেও দুটি আমদানি ছবি মুক্তির পরিকল্পনা চলছে বলে অভিযোগ আছে। অনেকদিন ধরেই উৎসবে কেন আমদানি ছবি মুক্তি দিতে হবে চলচ্চিত্র পাড়ায় এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন