সর্বশেষ খবর

   সিলেটে মিডল্যান্ড ব্যাংক    রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিশ্রুতি ধোঁকাবাজি: আরসা    মাংস এবং উচ্চ ক্যালোরিযুক্ত পানীয় ক্যানসারের ঝুঁকি বাড়ায়    ইনস্টাগ্রামের নয়া ফিচার, দেখেছেন কি?    প্রকাশ্যে চুমু, ‘দেশি গার্ল’-এর বিদেশি রোম্যান্স    নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি তিন খানের    ১০৫ রানেই শেষ পাকিস্তানের ইনিংস!    আইপিএলে এলিট তালিকায় সাকিব    নেতাকর্মীদের জেলে রেখে নির্বাচন হবে না: ফখরুল    সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতেই গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না কাল    সিলেটের দক্ষিন সুরমায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪    সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে প্রেমিক-প্রেমিকার লাশ উদ্ধার    মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাসহ নিখোঁজ তিনজন গ্রেফতার    যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে অর্থমন্ত্রীকে নিমন্ত্রণ    গোয়াইনঘাট থানার আসামী উপশহরে গ্রেফতার    হবিগঞ্জে জমির আইল কাটা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০    সিলেট জেলা বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত    কোম্পানীগঞ্জে পরীক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন॥    দক্ষিণ সুরমায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার


স্বাস্থ্য

কানে প্রায়ই ব্যথা!

সিলেট বার্তা, ২০১৭-১২-২৭ ১৫:২০:৪২

কানে ব্যথা হলে অনেকেই এড়িয়ে যান। ভাবেন ঠান্ডা লেগেছে অথবা ছোটখাটো সমস্যা দেখা দিয়েছে। তাই চিকিৎসকেরর কাছেও আর যাওয়াও হয় না। কিন্তু নিয়মিত এরকম হতে থাকলে সাবধান হোন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস’-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কানে এক ধরনের বিরল ক্যানসার হওয়ার উপসর্গ হল কানে ব্যথা হওয়া।

প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, কানের যে কোনও তিনটে অংশে ব্যথা হতে পারে— কানের একদম ভিতরে, মাঝামাঝি অংশে বা একেবারে কানের বাইরে অংশে।
ইংল্যান্ডে ১০ লক্ষের মধ্যে অন্তত এক জন কানের মাধখানে ব্যথা হয়ে কানের ক্যানসারে আক্রান্ত হন। যাঁদের বিগত ১০ বছরের মধ্যে কানে ইনফেকশন হয়েছে, তাঁদের এই বিরল ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এঁদের বিশেষত কানের মাঝখানে ক্যানসার হয়।
কানের বাইরে, মাঝখানে এবং ভিতরে ক্যানসারের ভিন্ন রকমের উপসর্গ থাকে। এমনই জানিয়েছেন ইংল্যান্ডের ক্যানসার রিসার্চের এক গবেষক।
কানের বাইরের অংশের ক্যানসার— এক ধরনের গোলাপি রংয়ের পিণ্ড তৈরি হয়।
কানের মাঝখানের অংশে ক্যানসার— কানে অসম্ভব যন্ত্রণা, বধির হয়ে যাওয়া। এ ছাড়াও কানের ভিতর থেকে এক ধরনের পদার্থ বেরোয় যার মধ্যে রক্তও থাকতে পারে।
কানের ভিতরের অংশে ক্যানসার— কানের ভিতরে ব্যথা, মাথার যন্ত্রণা, কানে কম শোনা, সারাদিন দুর্বল লাগা, অথবা কানের মধ্যে সব সময়ে এক ধরনের অদ্ভুত আওয়াজ হওয়া।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন