সর্বশেষ খবর

   বাংলাদেশ লোকসংস্কৃতি ফোরাম এর সিলেট বিভাগীয় প্রতিনিধি অসিত বরণ    ধোপাদিঘীর ‘ক্ষতি নয়,সৌন্দর্যবর্ধন করছে’ সিসিক    সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ই-কমার্স শীর্ষক সেমিনার    সুনামগঞ্জে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক    শাবিতে আসছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান    কাবুলে জঙ্গি হামলা, নিহত বেড়ে ৬৩    পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেকের লিগ্যাল নোটিশ    বিএনপির মিছিলে পুলিশি বাধা    জাতীয় পার্টিতে বিএনপির অনেক নেতাই যোগ দেবে: এরশাদ    সংবাদ সম্মেলনে রিজভী তারেক রহমান পাসপোর্ট জমা দিলে সবাইকে দেখান    বিল্লাল হত্যা মামলা ১৩ জনের ফাঁসির আদেশ    বৃটেনে সাংবাদিক ফারজানা রুপার ওপর হামলা : ডিআরইউর উদ্বেগ    অস্ট্রেলিয়ায় বাংলাদেশের গণতন্ত্রের ভবিষৎ ও করনীয় শীর্ষক সেমিনার    তথ্য-প্রযুক্তি স্মার্টফোনের নেশা থেকে মুক্তি পেতে করণীয়    হাকালুকির সৌন্দর্যবর্ধন কাজ উদ্বোধন করলেন বিভাগীয় কমিশনার    সিলেটে প্রায় দেড়কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস    মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন আজ    ‘সিলেট-মালয়েশিয়া ফ্লাইট চালুর করবে এয়ার এশিয়া’    উত্তর কোরিয়ায় চীনের পর্যটকবাহী বাস দুর্ঘটনায় নিহত ৩০    আজ থেকে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু


স্বাস্থ্য

শীতের আপনাকে কীভাবে চাঙ্গা রাখবে গাজর?

সিলেট বার্তা, ২০১৮-০১-০১ ১২:৪১:৪৪

শীতের মরশুম মানেই সবজির রমরমা। হরেক সবজির মধ্যেই লুকিয়ে নানা রোগ প্রতিরোধের সমাধান। এদের মধ্যে অন্যতম গাজর। বিটাক্যারোটিন, ফাইবার, ভিটামিন কে, পটাশিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। শরীরের যাবতীয় শক্তির উৎস। ওজন কমাতে এর জুড়ি মেলা ভার। চলুন জেনে নেওয়া যাক কোন কোন রোগ থেকে শরীরকে রক্ষা করে গাজর।

কর্কটের যমক্যারোটিনয়েড সমৃদ্ধ সবজি ডায়াটে বেশি মাত্রায় থাকলে প্রস্টেট ক্যানসারের রিস্ক কমানো সম্ভব। গাজরে উপস্থিত বিটা ক্যারোটিন ফুসফুস ক্যানসার প্রতিরোধ করে। ধূমপায়ীরা বেশি গাজর খেয়ে ফুসফুস, কোলন ক্যানসার এড়ান। গাজরের রস লিউকোমিয়া সেল নষ্ট করতেও সাহায্য করে।
healthy-carrot-fries-11
দৃষ্টিশক্তিন্যাশানাল ইনস্টিটিউট অফ হেলথের তথ্য বলছে, শিশুর দৃষ্টিশক্তি কমার পিছনে দায়ী ভিটামিন এ-র অভাব। এই ভিটামিনের অভাবে রাতে দেখতে না পাওয়ার সমস্যাও হয়। গাজর ভিটামিন এ-এর সবচেয়ে ভাল উৎস।
ডায়াবিটিসগাজরে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও সাইটোকেমিক্যাল, যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। গাজর খেতে মিষ্টি হলেও এতে সুগারের মাত্রা খুবই কম। তাই ডায়াবেটিস থাকলে নিশ্চিন্তে খান গাজর।
ইমিউনিটিশীতকালে ঠান্ডা লাগার সমস্যা, সর্দি-কাশি থেকে মুক্তি পেতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। গাজরের ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও গাজরে থাকে লাইকোপেন অ্যান্টিঅক্সিডেন্ট।
20151023-sous-vide-carrots-kenji-1500x1125
রক্তচাপ নিয়ন্ত্রণে কুচি কুচি করে কাটা হাফকাপ গাজরে থাকে ১.৮ গ্রাম ফাইবার ও ২০৫ মিলিগ্রাম পটাশিয়াম। রক্তচাপ কমাতে ও হার্ট ভাল রাখতে সোডিয়াম কম কিন্তু পটাশিয়াম ও ফাইবার সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। এই নিউট্রেন্টের ব্যালান্স সোর্স হল গাজর।
ওজন কমায়গাজর খেলে তৃপ্ত হয় মন। যা বেশি খাবার খাওয়ার ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে। শরীরে ক্যালোরি কম মাত্রায় দ্রবীভূত হয়। ওজন কমানোর ডায়াটে তাই গাজর মাস্ট।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন