সর্বশেষ খবর

   ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে    ব্যাংকে একই পরিবারের ৪ পরিচালক রেখে সংশোধন বিল পাস    আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল    মেয়র আইভী আহত    এবার আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরাও    প্রতিদিন তিনশ থেকে পাঁচশ রোহিঙ্গা ফিরে যাবেন নিজ দেশে    বাগদাদে জোড়া আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৩৮    গোয়াইনঘাটে অগ্নিকান্ডে ৬টি দোকানসহ একটি গুদাম ভূস্মিভুত    জাফলংয়ে ট্রাক চাপায় নারী শ্রমিক নিহত


তথ্য প্রযুক্তি

অবিকল সৌরমণ্ডল ৮ গ্রহ নিয়ে নক্ষত্রের সংসার

সিলেট বার্তা, ২০১৭-১২-১৫ ১৭:২৫:১৯

আট গ্রহ নিয়ে কোনও নক্ষত্রে যদি সংসার করে, তবে তার কৃতিত্ব এতদিন ছিল সূর্যেরই। একমাত্র সৌরমণ্ডলেই আটটি গ্রহ নিজেদের মতো করে নক্ষত্রের চারপাশে ঘুরছিল। তবে এবার দোসর মিলল। খুঁজে পেলেন এই গ্রহের বিজ্ঞানীরাই। সাম্প্রতিক আবিষ্কারে জানা যাচ্ছে, ঠিক আরেকটি সৌরমণ্ডলেরও সন্ধান মিলছে। যদিও তাকে ছোট সংস্করণই বলা যায়। তবে সে নক্ষত্রের সংসারেও আছে আটটি গ্রহই।

সম্প্রতি এই নক্ষত্রের সংসারের কথা ঘোষণা করেছে নাসা। কেপলার স্পেস টেলিস্কোপ থেকে প্রতি মুহূর্তেই অসংখ্য ডেটা জমা হচ্ছে বিজ্ঞানীদের হাতে। গুগলের মেশিন লার্নিং টেকনোলজি ব্যবহার করে প্রাপত ডেটা থেকে এই নক্ষত্রমণ্ডলের হদিশ মিলেছে। বলা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টালেজিন্সে ব্যবহার করেই এই সাফল্য মিলিছে। যে নক্ষত্রকে কেন্দ্র করছে ওই আটটি গ্রহ, সেটির নাম দেওযা হয়েছে ‘কেপলার ৯০’। আকারে প্রায় সূর্যের কাছাকাছি। পৃথিবী থেকে প্রায় ২৫৪৫ আলোকবর্ষ দূরে তার অবস্থান। এই নক্ষত্রকে কেন্দ্র করেই পরিভ্রমণ করছে আটটি গ্রহ। কতটা ছোট এই নক্ষত্রের সংসার? একটা উদাহরণে তা স্পষ্ট হবে। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ঠিক যতটা, নক্ষত্রটি থেকে তার সিস্টেমের দূরতম গ্রহের দূরত্বও ঠিক ততখানি। এই দূরত্বের মধ্যেই পাক খাচ্ছে আরও সাতটি গ্রহ। ফলত গ্রহগুলির উষ্ণতা যে বেশি হবে তা সহজেই অনুমেয়। সে কারণে সেখানে জীবনের বিকাশ হওয়া সম্ভব নয় বলেই মনে করছেন বিজ্ঞানীরা।
এই সংসারে সদ্য যে গ্রহটির খোঁজ মিলেছে তার নাম দেওযা হয়েছে ‘কেপলার ৯০i’। পৃথিবীর মতোই পাথুরে তার উপরিভাগ। তবে তাপমাত্রা অত্যন্ত বেশি। বিজ্ঞানীরা অঙ্ক কষে দেখেছেন তা প্রায় ৪২৬ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ সূর্যের নিকটতম গ্রহ বুধের উষ্ণতার কাছাকাছি। আর গ্রহটি তার নক্ষত্রকে পূর্ণ পরিভ্রমণ করছে পৃথিবীর হিসেবে মোটামুটি ১৪ দিনে। অর্থাৎ আমাদের এখানে যা দুই সপ্তাহ, ওই গ্রহের সেই সময়েই এক বছর পূর্ণ হচ্ছে। বলা বাহুল্য সে অবিজ্ঞতার সাক্ষী থাকতে এখনও গ্রহটিতে কোনও বাসিন্দা নেই। নয়া নক্ষত্রমণ্ডল আবিষ্কার হওয়ার পর থেকেই বিজ্ঞানীমহলে খুশির হাওয়া। এতদিনে দোসর মিলেছে সৌরমণ্ডলের। আপাতত আর কোন নক্ষত্রের আটটি গ্রহ নিয়ে সংসার নেই। ফলত নয়া গ্রহ ও নক্ষত্রের খুঁটিনাটি জানার আগ্রহে উদগ্রীব বিজ্ঞানীরা।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন