সর্বশেষ খবর

   সিলেটে মিডল্যান্ড ব্যাংক    রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিশ্রুতি ধোঁকাবাজি: আরসা    মাংস এবং উচ্চ ক্যালোরিযুক্ত পানীয় ক্যানসারের ঝুঁকি বাড়ায়    ইনস্টাগ্রামের নয়া ফিচার, দেখেছেন কি?    প্রকাশ্যে চুমু, ‘দেশি গার্ল’-এর বিদেশি রোম্যান্স    নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি তিন খানের    ১০৫ রানেই শেষ পাকিস্তানের ইনিংস!    আইপিএলে এলিট তালিকায় সাকিব    নেতাকর্মীদের জেলে রেখে নির্বাচন হবে না: ফখরুল    সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতেই গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না কাল    সিলেটের দক্ষিন সুরমায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪    সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে প্রেমিক-প্রেমিকার লাশ উদ্ধার    মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাসহ নিখোঁজ তিনজন গ্রেফতার    যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে অর্থমন্ত্রীকে নিমন্ত্রণ    গোয়াইনঘাট থানার আসামী উপশহরে গ্রেফতার    হবিগঞ্জে জমির আইল কাটা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০    সিলেট জেলা বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত    কোম্পানীগঞ্জে পরীক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন॥    দক্ষিণ সুরমায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার


তথ্য প্রযুক্তি

লুকিয়ে রাখুন গোপন ভিডিও, ‘দুষ্টু’ অ্যাপের খোঁজ

সিলেট বার্তা, ২০১৭-১২-২৭ ১৪:৫৮:২৪

হোয়াটসঅ্যাপে কত রকম ছবিই আসে। আসে ভিডিও-ও। তার মধ্যে কিছু ছবি বা ভিডিও থাকে, যা কেবল বন্ধুদের মধ্যেই শেয়ার করা চলে। কিংবা ধরুন বান্ধবীর পাঠানো এমন কিছু ছবি বা ভিডিও, যা আপনি চান এই ব্রহ্মাণ্ডে কেবল আপনারই থাকুক। কিন্তু ভাবতে গেলেই ভয় হয়। যদি গ্যালারিতে সেভ করে রাখা সেই সব ভিডিও বা ছবি পড়ে যায় অন্য কারও চোখে! বলা তো যায় না। সব সময়ে তো আর কেউ ফোন বগলে করে ঘোরে না। যদি অতর্কিতে ওই সব ‘ব্যক্তিগত’ ছবিপত্তর অন্যের সামনে চলে আসে! কিন্তু এই দুশ্চিন্তা থেকে আপনি সহজেই রেহাই পেতে পারেন। হোয়াটসঅ্যাপে আসা যে কোনও ছবি বা ভিডিওকেই ‘হাইড’ করে রাখা সম্ভব।

টেকহুক.কমে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে সেই লুকিয়ে রাখার কাজটি কেমন করে করা সম্ভব। এর জন্য আপনাকে কয়েকটি স্টেপ ফলো করতে হবে।

আগে দেখে নিন আপনার ফোনে ‘ফাইল ম্যানেজার’ রয়েছে কি না। যদি না থাকে, তা হলে গুগল প্লে স্টোর থেকে আপনার স্মার্টফোনে ইনস্টল করে নিন ইএস ফাইল এক্সপ্লোরার।
ওই ইএস ফাইল এক্সপ্লোরার বা আপনার ফোনের ফাইল ম্যানেজারে গিয়ে খুলে দেখে নিন তার ভিতরে থাকা ‘হোয়াটসঅ্যাপ’ ফোল্ডার। ওই ফোল্ডারের মধ্যে আছে ‘মিডিয়া’ ফোল্ডার, তার মধ্যে রয়েছে ‘হোয়াটসঅ্যাপ ইমেজেস’ ফোল্ডার।
আপনি কেবল ওই ‘হোয়াটসঅ্যাপ ইমেজেস’ ফোল্ডারটির নাম বদলে দিন। বিরাট কোনও পরিবর্তন নয়, কেবল নামটির আগে ‘.’ বসিয়ে ‘.হোয়াটসঅ্যাপ ইমেজেস’ করে ফেলুন। এতেই হবে ‘ম্যাজিক’। ওই ফোল্ডার হয়ে যাবে ‘হিডেন’। ব্যাস, আপনার মিশন কমপ্লিট।
না, এখনও পুরো কমপ্লিট নয়, আর একটি ছোট্ট কাজ বাকি। এর পর ফোটো গ্যালারিতে ‘শো হিডেন ফাইল’ অপশনটি অফ করে দিন। কেল্লা ফতে। যখন দেখতে চান, অপশন অন করুন। অন্য সময় অফ করে রাখুন।
এ তো গেল ছবির কথা। এই একই পদ্ধতি অবলম্বন করুন ভিডিও কিংবা অডিও ফাইলের ক্ষেত্রেও।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন