সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


তথ্য প্রযুক্তি

লুকিয়ে রাখুন গোপন ভিডিও, ‘দুষ্টু’ অ্যাপের খোঁজ

সিলেট বার্তা, ২০১৭-১২-২৭ ১৪:৫৮:২৪

হোয়াটসঅ্যাপে কত রকম ছবিই আসে। আসে ভিডিও-ও। তার মধ্যে কিছু ছবি বা ভিডিও থাকে, যা কেবল বন্ধুদের মধ্যেই শেয়ার করা চলে। কিংবা ধরুন বান্ধবীর পাঠানো এমন কিছু ছবি বা ভিডিও, যা আপনি চান এই ব্রহ্মাণ্ডে কেবল আপনারই থাকুক। কিন্তু ভাবতে গেলেই ভয় হয়। যদি গ্যালারিতে সেভ করে রাখা সেই সব ভিডিও বা ছবি পড়ে যায় অন্য কারও চোখে! বলা তো যায় না। সব সময়ে তো আর কেউ ফোন বগলে করে ঘোরে না। যদি অতর্কিতে ওই সব ‘ব্যক্তিগত’ ছবিপত্তর অন্যের সামনে চলে আসে! কিন্তু এই দুশ্চিন্তা থেকে আপনি সহজেই রেহাই পেতে পারেন। হোয়াটসঅ্যাপে আসা যে কোনও ছবি বা ভিডিওকেই ‘হাইড’ করে রাখা সম্ভব।

টেকহুক.কমে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে সেই লুকিয়ে রাখার কাজটি কেমন করে করা সম্ভব। এর জন্য আপনাকে কয়েকটি স্টেপ ফলো করতে হবে।

আগে দেখে নিন আপনার ফোনে ‘ফাইল ম্যানেজার’ রয়েছে কি না। যদি না থাকে, তা হলে গুগল প্লে স্টোর থেকে আপনার স্মার্টফোনে ইনস্টল করে নিন ইএস ফাইল এক্সপ্লোরার।
ওই ইএস ফাইল এক্সপ্লোরার বা আপনার ফোনের ফাইল ম্যানেজারে গিয়ে খুলে দেখে নিন তার ভিতরে থাকা ‘হোয়াটসঅ্যাপ’ ফোল্ডার। ওই ফোল্ডারের মধ্যে আছে ‘মিডিয়া’ ফোল্ডার, তার মধ্যে রয়েছে ‘হোয়াটসঅ্যাপ ইমেজেস’ ফোল্ডার।
আপনি কেবল ওই ‘হোয়াটসঅ্যাপ ইমেজেস’ ফোল্ডারটির নাম বদলে দিন। বিরাট কোনও পরিবর্তন নয়, কেবল নামটির আগে ‘.’ বসিয়ে ‘.হোয়াটসঅ্যাপ ইমেজেস’ করে ফেলুন। এতেই হবে ‘ম্যাজিক’। ওই ফোল্ডার হয়ে যাবে ‘হিডেন’। ব্যাস, আপনার মিশন কমপ্লিট।
না, এখনও পুরো কমপ্লিট নয়, আর একটি ছোট্ট কাজ বাকি। এর পর ফোটো গ্যালারিতে ‘শো হিডেন ফাইল’ অপশনটি অফ করে দিন। কেল্লা ফতে। যখন দেখতে চান, অপশন অন করুন। অন্য সময় অফ করে রাখুন।
এ তো গেল ছবির কথা। এই একই পদ্ধতি অবলম্বন করুন ভিডিও কিংবা অডিও ফাইলের ক্ষেত্রেও।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন