সর্বশেষ খবর

   সিলেটে মিডল্যান্ড ব্যাংক    রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের প্রতিশ্রুতি ধোঁকাবাজি: আরসা    মাংস এবং উচ্চ ক্যালোরিযুক্ত পানীয় ক্যানসারের ঝুঁকি বাড়ায়    ইনস্টাগ্রামের নয়া ফিচার, দেখেছেন কি?    প্রকাশ্যে চুমু, ‘দেশি গার্ল’-এর বিদেশি রোম্যান্স    নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি তিন খানের    ১০৫ রানেই শেষ পাকিস্তানের ইনিংস!    আইপিএলে এলিট তালিকায় সাকিব    নেতাকর্মীদের জেলে রেখে নির্বাচন হবে না: ফখরুল    সুনির্দিষ্ট অভিযোগে ভিত্তিতেই গ্রেফতার: স্বরাষ্ট্রমন্ত্রী    রোহিঙ্গা প্রত্যাবাসন হচ্ছে না কাল    সিলেটের দক্ষিন সুরমায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪    সোবহানীঘাটে আবাসিক হোটেল থেকে প্রেমিক-প্রেমিকার লাশ উদ্ধার    মন্ত্রণালয়ের দুই কর্মকর্তাসহ নিখোঁজ তিনজন গ্রেফতার    যুবলীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে অর্থমন্ত্রীকে নিমন্ত্রণ    গোয়াইনঘাট থানার আসামী উপশহরে গ্রেফতার    হবিগঞ্জে জমির আইল কাটা নিয়ে সংঘর্ষে নিহত ১, আহত ৪০    সিলেট জেলা বিএনপির আলোচনা সভা অনুষ্ঠিত    কোম্পানীগঞ্জে পরীক্ষার্থীকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন॥    দক্ষিণ সুরমায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার


তথ্য প্রযুক্তি

ফেসবুকে অ্যাকাউন্ট খুলতেও এবার আধার?

সিলেট বার্তা, ২০১৮-০১-০১ ১২:৩৭:৫৬

ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করতে এবার আধার-এর দ্বারস্থ ফেসবুক। ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে আধার কার্ডে থাকা নাম জানাতে হবে ফেসবুককে। তবে মিলবে ফেসবুক ব্যবহারের অনুমতি। এর ফলে আত্মগোপন করে ফেসবুকে প্রোফাইল খোলা মুশকিল হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নাম গোপন করে ফেসবুকে একাধিক প্রোফাইল অনেকেরই রয়েছে। এছাড়া ফেসবুকে ভুয়ো পরিচয় দিয়ে প্রোফাইল খুলে প্রতারণা চক্রও বিরল নয়। তবে এবার এই প্রবণতায় রাশ টানতে চলেছে ফেসবুক। ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করতে এবার আধার কার্ডে থাকা নাম উল্লেখের আবেদন জানাল ফেসবুক।
বিষয়টা কী, একটু খোলসা করে বলা যাক। এখন থেকে ফেসবুকে কেউ অ্যাকাউন্ট খুলতে গেলে বা সাইন আপ করতে গেলে তাকে আধার কার্ডে থাকা নাম হুবহু উল্লেখ করতে হবে। ফেসবুকের তরফে বলা হয়েছে, আসল পরিচয়ে অ্যাকাউন্ট খোলাতে উত্সাহ দিতেই সংস্থার তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে।
পাশাপাশি সংস্থার তরফে আরও বলা হয়েছে, বিভিন্ন দেশে পরিচয়পত্রের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার নিয়ম আগে থেকেই চালু রয়েছে। ভারতে এই ব্যবস্থা নতুন হলেও আপাতত তা পরীক্ষামূলক স্তরেই রয়েছে। একইসঙ্গে সুস্পষ্ট করে জানানো হয়েছে, এর সঙ্গে আধার নম্বরের কোনও সম্পর্ক নেই। শুধুমাত্র নামের ক্ষেত্রেই আধার কার্ডকে অনুসরণের কথা বলা হয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন