সর্বশেষ খবর

   ‘ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে ঢাবি প্রশাসন’    প্যারিসে সবুজ বাংলা বুশারি শপের উদ্ভোধন    সাংবাদিক কামরুলের উপর হামলাকারীদের গেপ্তারের দাবীতে সিলেটে মানববন্ধন    করমর্দন না করায় নাগরিকত্ব আবেদন বাতিল    ক্যাসিও’র পানিরোধক স্মার্ট ঘড়ি    জাতিসংঘের ৩ সংস্থার নির্বাচনে বাংলাদেশের বিজয়    গুঞ্জন উড়ালেন কিয়ারা    ‘অসহায় শিল্পীদের পাশে দাঁড়াতেই কনসার্টে অংশ নিচ্ছি’    পরের ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন বার্সা    বোলিংয়ে বিবর্ণ সাকিবের ব্যাটে ঝড়, হায়দরাবাদের প্রথম হার    দুই সিটিতে ২০ দলীয় জোটের চার কমিটি    বিচ্ছিন্ন নয়, সামগ্রিক আন্দোলন চান ফখরুল    বিএনপির ঐক‌্য সরকারকে পীড়া দিচ্ছে : রিজভী    শাবিতে বিভাগীয় প্রধান কর্তৃক শিক্ষক লাঞ্ছনার অভিযোগ    টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা    জাতীয় বাজেট সামনে রেখে ব্যবসায়ীদের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়    সুনামগঞ্জ ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক পদে লড়ছেন ১০ জন    ফেঞ্চুগঞ্জে পাচারকালে ৬৬ বস্তা রিলিফের চাল জব্দ    ধর্ম অবমাননার অভিযোগে তসলিমা-সুপ্রীতিদের বিরুদ্ধে মামলা    শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন ট্রুডো


তথ্য প্রযুক্তি

বাংলাদেশে গুগলের এমসাইট সার্টিফিকেট পেল ‍৪৫০ জন

সিলেট বার্তা, ২০১৮-০৩-২১ ১৪:০১:১২

গুগল মোবাইল সাইট ডেভেলপার অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ঢাকায় অনুষ্ঠিত হয়ে গেল প্রযুক্তি জায়ান্ট গুগলের ‘মোবাইল সাইট ডেভেলপার ডে ২০১৮’। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এবারই প্রথমবারের মতো এই আয়োজন করে গুগল। বাংলাদেশ সফলভাবে গুগলের এম-সাইট সার্টিফিকেশন সম্পন্ন করা ডেভেলপারের সংখ্যা দক্ষিণ-পূর্ব এশিয়াতে সর্বোচ্চ। এই অসাধারণ অর্জনের স্বীকৃতিস্বরূপ ঢাকায় প্রথমবারের মতো এই ডেভেলপার ডে আয়োজন করে গুগল।

রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আয়োজিত গুগলের ‘মোবাইল সাইট ডেভেলপার ডে’ অনুষ্ঠানে অংশ নেয় দেশের ৪৫০ জন এমসাইট সার্টিফায়েড ডেভেলপার এবং গুগলের দক্ষিণ-পূর্ব এশিয়া ডেভেলপার রিলেশন টিম। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ-পূর্ব এশিয়া ডেভেলপার রিলেশন এর পিএম মানিকান্তান কৃষ্ণামূর্তি, গুগল এশিয়ার ইন্ডাস্ট্রি হেড গোলাম কিবরিয়া, গুগল বাংলাদেশের মার্কেটিং কনসালটেন্ট হাসমি রাফসানজানি এবং তথ্য ও যোগাপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও অনুষ্ঠানে অংশ নেয় দেশের স্বনামধন্য সকল আইটি প্রতিষ্ঠানের কর্ণধারবৃন্দ।

গুগল ডেভেলপার গ্রুপ জিডিজি সোনারগাঁওয়ের আয়োজনে অনুষ্ঠানে গুগলের বিভিন্ন প্রযুক্তি, প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ, এক্সেলারেট মোবাইল পেজ, টেনসর ফ্লো, ফায়ার বেইজ ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘দেশ ধারাবাহিকভাবে প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। দেশে গুগলের ডেভেলপাররা এই খাতকে আন্তর্জাতিকভাবে আরো এগিয়ে নিয়ে যাবে।’

গুগল এমসাইট সার্টিফিকেট একটি অ্যাডভান্স ওয়েব ডেভেলপমেন্ট প্লাটফর্ম। এখানে ওয়েব ডেভেলপাররা বিনামূল্যে গুগলের উদ্ভাবিত নতুন প্রযুক্তি এম-সাইট, প্রগ্রেসিভ ওয়েব অ্যাপের ট্রেনিং ও সার্টিফিকেশন সম্পন্ন করতে পারেন।

অনুষ্ঠানে জানানো হয়, গুগল ডেভেলপার গ্রুপ জিডিজি সোনারগাঁও দেশে ১৫টিরও অধিক বিশ্ববিদ্যালয়ে ‘এম-সাইট ডেভেলপার সার্টিফিকেশন ট্রেনিং’ এর আয়োজন করেছিল। এতে অংশগ্রহণ করেন ৭৫০ জনেরও বেশি শিক্ষার্থী ও আইটি এক্সপার্ট। তাদের মধ্যে ৪৫০ জনের সফলভাবে সার্টিফিকেট লাভ করেন, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশের মধ্যে সর্বোচ্চ। ইতিমধ্যে সফলভাবে সার্টিফিকেট অর্জন করা তরুণ-তরুণিরা দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানে চাকরি পেতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ গুগল সার্টিফায়েড ডেভেলপারের সংখ্যা আরো বহুগুণে বৃদ্ধি করার জন্য কাজ করে যাচ্ছে জিডিজি সোনারগাঁও। জিডিজি সোনারগাঁও এর কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দিতে কমিনিউটি ম্যানেজার ইশতিয়াক রেজা তার ভবিষ্যত কর্মপরিকল্পনা তুলে ধরেন। তিনি আরো আশাবাদ ব্যক্ত করেন, আগামীতে গুগলের সার্বিক সহায়তায় বাংলাদেশি ডেভেলপারদের জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েব ডেভেলপমেন্ট কোর্স চালু করার।

অনুষ্ঠানের শেষে সফলভাবে কোর্স সম্পন্ন করা ডেভেলপারদের হাতে সার্টিফিকেট তুলে দেন অতিথিরা।





শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন