সর্বশেষ খবর

   ‘ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে ঢাবি প্রশাসন’    প্যারিসে সবুজ বাংলা বুশারি শপের উদ্ভোধন    সাংবাদিক কামরুলের উপর হামলাকারীদের গেপ্তারের দাবীতে সিলেটে মানববন্ধন    করমর্দন না করায় নাগরিকত্ব আবেদন বাতিল    ক্যাসিও’র পানিরোধক স্মার্ট ঘড়ি    জাতিসংঘের ৩ সংস্থার নির্বাচনে বাংলাদেশের বিজয়    গুঞ্জন উড়ালেন কিয়ারা    ‘অসহায় শিল্পীদের পাশে দাঁড়াতেই কনসার্টে অংশ নিচ্ছি’    পরের ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন বার্সা    বোলিংয়ে বিবর্ণ সাকিবের ব্যাটে ঝড়, হায়দরাবাদের প্রথম হার    দুই সিটিতে ২০ দলীয় জোটের চার কমিটি    বিচ্ছিন্ন নয়, সামগ্রিক আন্দোলন চান ফখরুল    বিএনপির ঐক‌্য সরকারকে পীড়া দিচ্ছে : রিজভী    শাবিতে বিভাগীয় প্রধান কর্তৃক শিক্ষক লাঞ্ছনার অভিযোগ    টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা    জাতীয় বাজেট সামনে রেখে ব্যবসায়ীদের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়    সুনামগঞ্জ ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক পদে লড়ছেন ১০ জন    ফেঞ্চুগঞ্জে পাচারকালে ৬৬ বস্তা রিলিফের চাল জব্দ    ধর্ম অবমাননার অভিযোগে তসলিমা-সুপ্রীতিদের বিরুদ্ধে মামলা    শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন ট্রুডো


তথ্য প্রযুক্তি

ফেসবুকে ‘বিএফএফ’ গুজব

সিলেট বার্তা, ২০১৮-০৩-২৩ ২০:১৭:২৯

ঢাকা: ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ কিনা তা যাচাই করতে ‘বিএফএফ (BFF)’ লিখে পোস্ট বা কমেন্ট করতে বলা হচ্ছে কয়েকদিন ধরে। ‘বিএফএফ’ লেখার পর রঙ সবুজ হলে বলা হচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ এবং সবুজ না হলে অ্যাকাউন্ট বিপদজনক বলে পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হচ্ছে। এটি আসলে একটি গুজব এবং এ সংবাদের কোনো ভিত্তি নেই। খবর টেক নাভের।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, ‘বিএফএফ’ হল ফেসবুকের একটি বিশেষ ফিচার যাকে টেক্সট ডিলাইট বলা হয়। ‘বিএফএফ’ এর পূর্ণরুপ বেস্ট ফ্রেন্ড ফরএভার। ফেসবুকের এমন আরও অনেক টেক্সট ডিলাইট শব্দ আছে যেমন, ‘Congrats’ বা ‘Congratulation’, ‘best wishes’, ‘xoxo’ ইত্যাদি।। এসব শব্দের জন্য ফেসবুক বিভিন্ন অ্যানিমেশন তৈরি করে ফলে ব্যবহারকারীরা বিভিন্ন রঙ দেখতে পায়। এই লেখাগুলোর ওপর ক্লিক করলে বিভিন্ন রঙের সঙ্গে ফুল, বেলুন ও ভালোবাসার ইমোসহ নানা অ্যানিমেশন ভেসে ওঠে।

তাই ফেসবুকে ‘বিএফএফ’ লেখার পর সেটি সবুজ হয়ে যাওয়া মানে আপনার অ্যাকাউন্টটি নিরাপদ কিনা ঝুঁকিপূর্ণ তার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। মার্ক জুকারবার্গের ছবি ব্যবহার করে এ বিষয়ে গুজব ছড়ানো হচ্ছে।

পাঁচ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপপ্রচারের অভিযোগে সাম্প্রতিক সময়ে ফেসবুক কিছুটা সংকেটর মধ্য দিয়ে যাচ্ছে। ফেসবুকের এই সংকটকে পুঁজি করে কেনো কুচক্রী মহল এমন গুজব ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তাই এটা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন