সর্বশেষ খবর

   ‘ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে ঢাবি প্রশাসন’    প্যারিসে সবুজ বাংলা বুশারি শপের উদ্ভোধন    সাংবাদিক কামরুলের উপর হামলাকারীদের গেপ্তারের দাবীতে সিলেটে মানববন্ধন    করমর্দন না করায় নাগরিকত্ব আবেদন বাতিল    ক্যাসিও’র পানিরোধক স্মার্ট ঘড়ি    জাতিসংঘের ৩ সংস্থার নির্বাচনে বাংলাদেশের বিজয়    গুঞ্জন উড়ালেন কিয়ারা    ‘অসহায় শিল্পীদের পাশে দাঁড়াতেই কনসার্টে অংশ নিচ্ছি’    পরের ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন বার্সা    বোলিংয়ে বিবর্ণ সাকিবের ব্যাটে ঝড়, হায়দরাবাদের প্রথম হার    দুই সিটিতে ২০ দলীয় জোটের চার কমিটি    বিচ্ছিন্ন নয়, সামগ্রিক আন্দোলন চান ফখরুল    বিএনপির ঐক‌্য সরকারকে পীড়া দিচ্ছে : রিজভী    শাবিতে বিভাগীয় প্রধান কর্তৃক শিক্ষক লাঞ্ছনার অভিযোগ    টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা    জাতীয় বাজেট সামনে রেখে ব্যবসায়ীদের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়    সুনামগঞ্জ ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক পদে লড়ছেন ১০ জন    ফেঞ্চুগঞ্জে পাচারকালে ৬৬ বস্তা রিলিফের চাল জব্দ    ধর্ম অবমাননার অভিযোগে তসলিমা-সুপ্রীতিদের বিরুদ্ধে মামলা    শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন ট্রুডো


তথ্য প্রযুক্তি

সাবধান হোন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা!

সিলেট বার্তা, ২০১৮-০৩-২৮ ১১:৪৩:৫০

বিশ্বায়নের যুগে হাতে স্মার্টফোন নেই, আর তাতে ফেসবুক নেই, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ফেসবুক যেমন সারা দুনিয়াকে হাতের মুঠোয় এনে দিচ্ছে, তেমনই এটি আপনাকে বিপদেও ফেলতে পারে।

আন্তর্জাতিক ওয়েবসাইট ‘আরস টেকনিকা’-র একটি রিপোর্ট থেকে উঠে এসেছে, আপনার গোপন ফোন কল ও মেসেজে আড়ি পাতছে ফেসবুক। রিপোর্টটির দাবি, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত ফোন কল ও মেসেজের ডেটার উপরে নজরদারি চালায় ফেসবুক।

অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী, কবে, কাকে ফোন করেছেন ও কতক্ষণ কথা বলেছেন— এ সবেরই রেকর্ড থাকে ফেসবুকের কাছে। শুধু তাই নয়। ফোনের কনট্যাক্ট লিস্টও স্টোরড থাকছে তাদের কাছে।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা। এই অভিযোগের পরে ফেসবুক ঘোষণা করেছে, যে ব্যবহারকারীরা ডেটা সংগ্রহ করার অনুমতি দেন, শুধু তাদেরই ডেটা সংগ্রহ করা হয়।

নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট-সহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রে বড় করে বিজ্ঞাপন দেয় ফেসবুক। মার্ক জুকেরবার্গের পক্ষ থেকে বলা হয়, ‘‘আপনাদের তথ্য সুরক্ষিত রাখা আমাদের দায়িত্ব। সেটা যদি আমরা না পারি আমরা এটার যোগ্য নই।’’  

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন