সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


তথ্য প্রযুক্তি

ইউপে ভার্চুয়াল ব্যাংকনোট

সিলেট বার্তা, ২০১৮-০৫-০১ ১৪:৩৮:৩৯

দেশের বেশিরভাগ মানুষ ব্যাংকিং সুবিধা থেকে বঞ্চিত। তারা নগদ টাকায় লেনদেন করতে অভ্যস্ত। কিন্তু নগদ টাকা চুরি ও ছিনতাইয়ের ঝুঁকি থাকে। অথচ প্রায় ১৬ কোটি মানুষের মাত্র সামান্য একটি অংশ সহজে ব্যবহারযোগ্য এবং নিরাপদ মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে, যদিও বেশির ভাগ মানুষের মোবাইল ফোন আছে।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সবচেয়ে বড় বাধাটি মনস্তাত্ত্বিক, মানুষজন নগদ টাকা লেনদেনে অভ্যস্ত হয়ে যাওয়ার কারণে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারছে না।

এজন্য ইউপে তৈরি করেছে ভার্চুয়াল ব্যাংকনোট, কম্পিউটারে তৈরি নোট যা যেকোনো মূল্যের এবং সংখ্যার হতে পারে (যেমন, ১১.৫০ টাকা, ২৩৪৪৫.৫০ টাকা, ৯৬.৫০ টাকা)। ইউপে অ্যাপে যখন লেনদেন করা হয়, তখন চাহিদা মতো কিউ.আর কোডটি সঠিক পরিমানের ভার্চুয়াল নোটে রুপান্তরিত হয়।

যেহেতু বেশিরভাগ মানুষ এখনও মোবাইল ব্যাংকিংয়ে অভ্যস্ত নন, তাই ইউপে অ্যাপে লেনদেনের সময় কিউ.আর কোডের পরিবর্তে ভার্চুয়াল নোট দৃশ্যমান হবে। ইউপে কর্তৃপক্ষের মতে, এর ফলে সহজেই দেশের ব্যাংক সুবিধাবঞ্চিত মানুষজন ব্যাংকিং সুবিধা পাবে এবং ক্রমাগত নিরাপদ ও সুবিধাজনক আধুনিক মোবাইল ব্যাংকিংয়ের প্রতি উৎসাহিত হবে। ভার্চুয়াল ব্যাংকনোট ও আর্থিক লেনদেন করায় দেশের জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশের কর প্রদান নিশ্চিত হবে, যার মাধ্যমে বৃদ্ধি পাবে রাজস্বও।

ভার্চুয়াল ব্যাংকনোট প্রযুক্তিটি ২০১৭ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ‘ইউপে অ্যাপ’ নামে মোবাইল ব্যাংকিং পদ্ধতির উদ্ভাবন করে। যা ক্যাশলেস এবং দেশের যেকোনো মোবাইল ফোন নম্বর ব্যবহার করে যেকোনো জায়গায় লেনদেন করা যায়। ইউপে ব্যবহারে সব ধরনের আর্থিক লেনদেন নিরাপদ করার জন্য ব্ল্যাকচেইন ও কিউ.আর (কুইক রেসপন্স কোড)-এর মতো নির্ভরযোগ্য প্রযুক্তি ব্যবহার করে হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে ইউপে অ্যাপটি ডাউনলোড করা যাবে। সাইন আপ এবং বিস্তারিত জানতে ভিজিট: www.upaybd.com।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন