সর্বশেষ খবর

   বালাগঞ্জে ভেজাল বিরোধী অভিযান    র‍্যাবের খাঁচায় সিলেটের ‘শীর্ষ সন্ত্রাসী’ সুধাংশু    বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা    জিন্দাবাজারে রিফাত এন্ড কোং’এ ২০ হাজার টাকা জরিমানা    মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী খুনের মামলার প্রধান আসামির আত্মসমর্পণ    সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় চাকরি হারালেন সংবাদ উপস্থাপিকা    প্রতিটি পোস্টে নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’    মন্ত্রী-সচিবদের কেউ কেউ ফোন-ফ্যাক্সের দোকান খুলে বসতে পারেন: পার্থ    মিশিগান বিএনপির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত    সাকিবদের হারিয়ে ফাইনালে চেন্নাই    ‘মাদকবিরোধী অভিযানে মানুষের প্রশংসা বিএনপির ভালো লাগছে না’    বন্দুকযুদ্ধের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য দেখছে বিএনপি    তুরস্কে ইসরাইলি পণ্য নিষিদ্ধ    মার্কেন্টাইল ব্যাংক ৩০০ কোটি টাকার বন্ড ছাড়ছে    খালেদার ৩ মামলায় জামিনের শুনানি বুধবার    বাগেরহাটে মনোনয়নপত্র নিলেন নায়ক শাকিল    ৭১তম কান উৎসবে বিজয়ী হলেন যারা    থাপ্পড় মেরে ১৩তম লালকার্ড    ১৫ জুনের আগেই কোচ পাচ্ছে টাইগাররা    ক্রিকইনফোর আইপিএল সেরা একাদশে নেই সাকিব


তথ্য প্রযুক্তি

বজ্রপাতের ৪৫ মিনিট আগেই সংকেত দিবে ‘সিদিলু’ অ্যাপ

সিলেট বার্তা, ২০১৮-০৫-১০ ১৩:১৪:০৭

বজ্রপাত থেকে রেহাই পেতে ভারতের কর্নাটকে ‘সিদিলু’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপ ব্যবহারকারীরা বজ্রপাতের ৪৫ মিনিট আগেই সংকেত পাবেন। ফলে সহজেই নিরাপদ স্থানে চলে যেতে পারবেন তারা।

কর্নাটক স্টেট ন্যাচারাল ডিজাস্টার মনিটরিং সেন্টার ও রেভিনিউ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে অ্যাপটি। গত শুক্রবার (১৩ এপ্রিল) অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

মূলত ব্যবহারকারীদের রিয়েল টাইম লোকেশন বা অবস্থানের ওপর ভিত্তি করে সংকেত দেবে সিদিলু। গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ঝুঁকির মাত্রা বিবেচনায় তিনটি ভিন্ন ভিন্ন রঙে সতর্ক সংকেত দেখাবে সিদিলু অ্যাপ। রঙ তিনটি হলো- লাল, কমলা ও হলুদ। আর ব্যবহারকারী নিরাপদে থাকলে এটি দেখাবে সবুজ রঙ।

সিদিলুতে লাল রঙের সংকেতের অর্থ ব্যবহারকারী যে জায়গায় অবস্থান করছেন তার ১ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাতের আশঙ্কা রয়েছে। অর্থাৎ এক্ষেত্রে ঝুঁকি অনেক বেশি। অন্যদিকে, কমলা রঙের সংকেতের অর্থ হলো— ব্যবহারকারীর অবস্থানের ৫ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাত হবে। আর হলুদ রঙের সংকেতের অর্থ ১৫ বর্গ কিলোমিটারের মধ্যে বজ্রপাতের আশঙ্কা আছে।

এসব সংকেত দেখে ব্যবহারকারীরা নিরাপদ জায়গায় অবস্থান নিলে ক্ষতির আশঙ্কা কমে আসবে। আর যখনই স্ক্রিনে সবুজ রঙ দেখা দেবে, তখনই বুঝতে হবে ব্যবহারকারী নিরাপদ জায়গায় আছেন।

উল্লেখ্য, কর্নাটকে প্রতিবছর গড়ে ৭০ জন মানুষ বজ্রাঘাতে প্রাণ হারান। এই সংখ্যা কমিয়ে আনতে অ্যাপের ওপর গুরুত্ব দিয়েছে রাজ্য কর্তৃপক্ষ। সিদিলু অ্যাপটি গুগল প্লেস্টোর ও অ্যাপল স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন