সর্বশেষ খবর

   বানিয়াচংয়ে মাড়াইয়ের মেশিনের আঘাতে কৃষকের মৃত্যু    বানিয়াচংয়ে মাড়াইয়ের মেশিনের আঘাতে কৃষকের মৃত্যু    বালাগঞ্জে ছুরিকাঘাতে যুবক খুন    স্বাভাবিক জীবনে ফিরল সুন্দরবনের ৫৭ দস্যু    শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী    মাদকবিরোধী অভিযানে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত    নবীগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র হলেন এটিএম সালাম    ঈদে ৪ দিন সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা    সারা দেশে বন্দুকযুদ্ধ : মানবাধিকার কমিশনের উদ্বেগ    শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশি বিদেশি বিনিয়োগ বাড়াতে হবে: রাষ্ট্রপতি    ছিটকে পড়লেন রোমেরো    বিরল রোগ আক্রান্ত মুক্তামনি আর নেই    বালাগঞ্জে ভেজাল বিরোধী অভিযান    র‍্যাবের খাঁচায় সিলেটের ‘শীর্ষ সন্ত্রাসী’ সুধাংশু    বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা    জিন্দাবাজারে রিফাত এন্ড কোং’এ ২০ হাজার টাকা জরিমানা    মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী খুনের মামলার প্রধান আসামির আত্মসমর্পণ    সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় চাকরি হারালেন সংবাদ উপস্থাপিকা    প্রতিটি পোস্টে নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’    মন্ত্রী-সচিবদের কেউ কেউ ফোন-ফ্যাক্সের দোকান খুলে বসতে পারেন: পার্থ


আন্তর্জাতিক

জাপানী নভোচারীর উচ্চতার তথ্য ভুল; দুঃখ প্রকাশ

সিলেট বার্তা, ২০১৮-০১-১০ ২১:১০:৩৫

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিন সপ্তাহ থাকার পর জাপানের নরিশিগে কানাই নভোচারীর উচ্চতা ৯ সেন্টিমিটার বা ৩.৫ ইঞ্চি বেড়ে গেছে বলে যে তথ্য প্রকাশ হয়েছে তা ভুল বলে জানিয়েছেন তিনি। এছাড়াও এমন খবরের জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন।

তিনি এ ভুলকে মাপ ‘মাপজোখের ভুল’ বলে উল্লেখ করেছেন।
তিনি এক টুইটে তিনি লিখেছেন, “এমন একটি ভুয়া খবর টুইট করার জন্য আমি খুবই দুঃখিত।”
মহাকাশে যাওয়ার পর সাধারণত মহাকাশে মাধ্যাকর্ষণ শক্তির অভাবে মানুষের মেরুদণ্ডের হাড় প্রসারিত হয়।  নভোচারীদের উচ্চতা গড়ে দুই থেকে পাঁচ সেমি বেড়ে যায়।
তবে পৃথিবীতে ফেরার পর সেই বাড়তি উচ্চতা কমে নভোচারী স্বাভাবিক উচ্চতায় ফিরে আসেন।
টুইটে জানিয়েছেন, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তার কমান্ডার অ্যান্টন শাকাপ্লেরভ তার উচ্চতা নিয়ে সংশয় প্রকাশ করনে।
এরপরই তিনি দ্রুত আরেকবার নিজের উচ্চতা পরিমাপ করেন। তখন দেখতে পান নিজের উচ্চতার চেয়ে মাত্র দুই সেন্টিমিটার বেড়েছেন তিনি।
নিজের টুইটে একটি প্রশ্নবোধক চিহ্ন দিয়ে তিনি লিখেছেন, “এটি তাহলে একটি ‘মাপজোখের ভুল’।
এর আগে জাপানী ভাষায় করা টুইটে মিঃ কানাই প্রথমে জানান, “সবাইকে সুপ্রভাত। আমি একটি বড় ঘোষণা দিতে চাই। মহাকাশে আমাদের উচ্চতা মাপা হয়েছে। ওয়াও, আমি ৯ সেমি লম্বা হয়ে গেছি।”
“আমি যেন লতার মত বেড়ে গেছি। স্কুলের পর এমন হয়নি। আমার ভয় হচ্ছে ফেরার সময় সয়্যূজে আমি আঁটবো কিনা।”
নরিশিগে তানাই প্রথম কোনো জাপানি যিনি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে গেলেন। এর আগে তিনি জাপানের সমুদ্র প্রতিরক্ষা বাহিনীর একজন চিকিৎসক হিসেবে কাজ করতেন।
সূত্র-বিবিসি বাংলা

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন