সর্বশেষ খবর

   ‘ভয়ংকর পরিস্থিতি তৈরি করতে চাচ্ছে ঢাবি প্রশাসন’    প্যারিসে সবুজ বাংলা বুশারি শপের উদ্ভোধন    সাংবাদিক কামরুলের উপর হামলাকারীদের গেপ্তারের দাবীতে সিলেটে মানববন্ধন    করমর্দন না করায় নাগরিকত্ব আবেদন বাতিল    ক্যাসিও’র পানিরোধক স্মার্ট ঘড়ি    জাতিসংঘের ৩ সংস্থার নির্বাচনে বাংলাদেশের বিজয়    গুঞ্জন উড়ালেন কিয়ারা    ‘অসহায় শিল্পীদের পাশে দাঁড়াতেই কনসার্টে অংশ নিচ্ছি’    পরের ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন বার্সা    বোলিংয়ে বিবর্ণ সাকিবের ব্যাটে ঝড়, হায়দরাবাদের প্রথম হার    দুই সিটিতে ২০ দলীয় জোটের চার কমিটি    বিচ্ছিন্ন নয়, সামগ্রিক আন্দোলন চান ফখরুল    বিএনপির ঐক‌্য সরকারকে পীড়া দিচ্ছে : রিজভী    শাবিতে বিভাগীয় প্রধান কর্তৃক শিক্ষক লাঞ্ছনার অভিযোগ    টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা    জাতীয় বাজেট সামনে রেখে ব্যবসায়ীদের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়    সুনামগঞ্জ ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক পদে লড়ছেন ১০ জন    ফেঞ্চুগঞ্জে পাচারকালে ৬৬ বস্তা রিলিফের চাল জব্দ    ধর্ম অবমাননার অভিযোগে তসলিমা-সুপ্রীতিদের বিরুদ্ধে মামলা    শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন ট্রুডো


আন্তর্জাতিক

সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও মিত্রদের হামলা

ক্ষুব্ধ প্রতিক্রিয়া রাশিয়ার

সিলেট বার্তা, ২০১৮-০৪-১৪ ১৩:২৬:২৪

সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত বিভিন্ন স্থাপনায় আজ শনিবার বোমা হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র ব্রিটেন ও ফ্রান্স। জাতির উদ্দেশ্যে ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেছেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন সিরিয়ার বাশার সরকারের বিরুদ্ধে যৌথ অভিযান শুরু করেছে। এদিকে এই হামলার ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছে সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া।

প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, সিরিয়া সরকারের রাসায়নিক অস্ত্র ব্যবহার বন্ধ করার লক্ষ্যে এই আঘাত হানা হচ্ছে। আসাদ সরকারের সাম্প্রতিক হামলা এবং তার বিরুদ্ধে আজকের এই পাল্টা জবাব হচ্ছে, রাশিয়া যে কোনো সাড়া দিতে পারেনি, তারই সরাসরি ফলশ্রুতি।

সিরিয়ার ডুমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার বিষয়টিকে যুক্তরাষ্ট্র খুব গুরুত্বের সাথে নেন। সম্প্রতি ট্রাম্প এই বিষয়ে ফরাসী ও ব্রিটিশ নেতাদের সাথে আলোচনা করেন। পরে যুক্তরাজ্যের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে ভবিষ্যতে আরো রাসায়নিক হামলা যেন না হয় তা নিশ্চিত করতে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার ব্যাপারে একমত প্রকাশ করেছেন।

উল্লেখ্য, মানবাধিকার কর্মী আর চিকিৎসা সেবাদানকারীদের ভাষ্য মতে, গত শনিবার ডুমায় সরকারি বাহিনীর রাসায়নিক হামলায় অনেকে নিহত হয়েছেন। এর মধ্যে অধিকাংশই বেসামরিক নাগরিক। রাসায়নিক হামলায় সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে শিশুরা। তবে রাসায়নিক হামলার অভিযোগ অস্বীকার করেছে সিরিয় প্রেসিডেন্ট আসাদের সরকার।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন