সর্বশেষ খবর

   ‘শক্তিশালী পাসপোর্ট'    ‘পুরাতন কারাগারের জায়গায় মডেল মসজিদ নির্মাণের দাবি’    সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের ৩০ সদস্যের কমিটি অনুমোদন    শাবিতে কর্মশালা অনুষ্ঠিত    বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ    গোলাপগঞ্জে টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হবে: শিক্ষামন্ত্রী    বিডি জবসের প্রধান নির্বাহী আটক    ভারতে ১৯ নারীসহ ৩৭ মাওবাদী নিহত    বিশ্বনাথ আ’লীগ সভাপতি পংকি খান জেলে    হবিগঞ্জ শহরে জুয়ার আসরে পুলিশের হানা, আটক ১৫    সুস্থ জীবন যাপন করতে হলে খাদ্যের পুষ্টি জ্ঞান থাকা জরুরী: মেয়র আরিফ    খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করার দাবি সিলেট বিএনপি’র    বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা    মশা নিধনের দাবিতে রাজপথে মশারি মিছিল    ইরান পরমাণু কর্মসূচি নিয়ে নতুন চুক্তির ইঙ্গিত    তৃতীয় স্ত্রীকে নিয়ে ঝামেলায় ইমরান খান    ভারতে সেই ধর্মীয় গুরু ধর্ষণে দোষী সাব্যস্ত    সাংবাদিককে লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন    কানাডা, আমেরিকায় ‘স্বপ্নজাল’    এখনও টেস্ট খেলার স্বপ্ন দেখেন মাশরাফি, তবে....


আন্তর্জাতিক

জাতিসংঘের জরুরি বৈঠকের আহ্বান পুতিনের

সিলেট বার্তা, ২০১৮-০৪-১৫ ১০:০৩:১৯

সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের ক্ষেপণাস্ত্র হামলার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শনিবার ক্রেমলিন থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে আরো বলা হয়, হামলার পর সিরিয়ায় এস-৩০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম পাঠানোর চিন্তা করছে রাশিয়া।

রয়টার্স জানিয়েছে, সিরিয়ায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হামলার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি ভিত্তিতে আলোচনা করতে চায় রাশিয়া। সিরিয়ায় এই হামলা আন্তর্জাতিক সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করেছে বলে উল্লেখ করেন পুতিন।

তিনি আরো বলেন, সিরিয়ায় হামলা চালিয়ে সেখানকার বিপর্যকর মানবিক পরিস্থিতির আরো অবনতি ডেকে এনেছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে বেসামরিক নাগরিকদের আরো কষ্টের মধ্যে ফেলেছে।

সিরিয়ার সরকারকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে রুশ সামরিক বাহিনী সহায়তা করছে উল্লেখ করে পুতিন বলেন, আসাদ সরকারের বিরুদ্ধে এ হামলার তীব্র নিন্দা জানাচ্ছেন তিনি। এই হামলা সিরিয়ায় শান্তি আলোচনায় নেতিবাচক প্রভাব ফেলবেও বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে শনিবার ভোরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সিরিয়ায় শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। যুদ্ধজাহাজ ও জঙ্গিবিমান থেকে সিরিয়ার তিনটি প্রধান রাসায়নিক অস্ত্র ক্ষেত্রে শতাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

গত সপ্তাহে সিরিয়ার পূর্ব গৌতায় বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ শহর দোমায় কেমিক্যাল গ্যাস  হামলায় অনেক হতাহতের ঘটনা ঘটে।ওই কেমিক্যাল গ্যাস হামলার জবাব দিতে  এ হামলা চালায় তিন দেশ। সিরিয়ার প্রেসিডেন্ট বাশাল আল আসাদের বিরুদ্ধে পশ্চিমা শক্তিগুলোর এটি ছিল সবচেয়ে বড় অভিযান।

তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি  করেছে তারা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ছোড়া ১০৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৭১টি ‍আটকে দিতে সক্ষম হয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন