সর্বশেষ খবর

   বালাগঞ্জে ভেজাল বিরোধী অভিযান    র‍্যাবের খাঁচায় সিলেটের ‘শীর্ষ সন্ত্রাসী’ সুধাংশু    বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা    জিন্দাবাজারে রিফাত এন্ড কোং’এ ২০ হাজার টাকা জরিমানা    মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী খুনের মামলার প্রধান আসামির আত্মসমর্পণ    সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় চাকরি হারালেন সংবাদ উপস্থাপিকা    প্রতিটি পোস্টে নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’    মন্ত্রী-সচিবদের কেউ কেউ ফোন-ফ্যাক্সের দোকান খুলে বসতে পারেন: পার্থ    মিশিগান বিএনপির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত    সাকিবদের হারিয়ে ফাইনালে চেন্নাই    ‘মাদকবিরোধী অভিযানে মানুষের প্রশংসা বিএনপির ভালো লাগছে না’    বন্দুকযুদ্ধের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য দেখছে বিএনপি    তুরস্কে ইসরাইলি পণ্য নিষিদ্ধ    মার্কেন্টাইল ব্যাংক ৩০০ কোটি টাকার বন্ড ছাড়ছে    খালেদার ৩ মামলায় জামিনের শুনানি বুধবার    বাগেরহাটে মনোনয়নপত্র নিলেন নায়ক শাকিল    ৭১তম কান উৎসবে বিজয়ী হলেন যারা    থাপ্পড় মেরে ১৩তম লালকার্ড    ১৫ জুনের আগেই কোচ পাচ্ছে টাইগাররা    ক্রিকইনফোর আইপিএল সেরা একাদশে নেই সাকিব


জীবনধারা

ব্রেক-আপের যন্ত্রণায় জর্জরিত, সামলাতে হলে এই উপায়

সিলেট বার্তা, ২০১৮-০৪-২৩ ১৩:০৬:৩২

বর্তমান সমাজে সম্পর্ক বিচ্ছেদ বা ব্রেক-আপ একটি সাধারণ ব্যাপার। কিন্তু ব্যক্তিবিশেষে এর প্রভাব এক এক রকম। সংবেদনশীল মানুষেরা সহজে ব্রেক-আপের ব্যথা থেকে বেরতে পারেন না। আপনি যদি তাদের মধ্যে পড়েন তাহলে কীভাবে কাটিয়ে উঠবেন প্রিয় মানুষকে হারিয়ে ফেলার জ্বালা, জেনে নিন সহজ কয়েকটি উপায়।



বৌদ্ধরা বিশ্বাস করে, একা থাকা মানুষকে সামনে এগিয়ে যাওয়ার মনোবল দেয়। সুতরাং সম্পর্ক বিচ্ছেদের পর অযথা দলে না ভিড়ে একা থাকার অভ্যেস করলে আপনি স্বনির্ভরশীল হয়ে উঠবেন।



একা থাকলে আপনাকে একাকিত্ব গ্রাস করতে পারে। সুতরাং এই সময় এমন কারও সঙ্গে কথা বলুন, যাকে নির্দ্বিধায় আপনি সমস্ত কথা খুলে বলতে পারবেন এবং সেও আপনার সমস্ত কথার উত্তর দেবে।



জুলিয়া ক্যামেরন নামের একজন আমেরিকান লেখিকা বলেছেন ‘‘ঘর থেকে আমরা সমস্যা নিয়ে বেরই, সমাধান নিয়ে ফিরে আসি।’’ কথাটা রূপক হিসেবে ব্যবহৃত হলেও ‘ওয়াক’ করা বা হাঁটা অনেকাংশে স্ট্রেস রিলিফে সাহায্য করে।



ইন্টারনেটে ‘মেডিটেশন’, ‘মাইন্ডফুলনেস’ ইত্যাদি বিষয়ে অনেক টিউটোরিয়াল, তথ্য থাকলেও একাগ্রতা বাড়ানোর জন্য ধ্যান, যোগব্যায়াম ব্যক্তিবিশেষে এক এক রকম ভাবে কার্যকরী হয়। সম্পর্ক বিচ্ছেদের পর অসহায়তা কাটানোর জন্য ধ্যান করা খুব কার্যকরী হতে পারে।



বিচ্ছেদের পর নানা রকমের দুশ্চিন্তা মাথায় আসে। দুশ্চিন্তা ও মানসিক চাপ অন্যমনস্ক হওয়ার প্রবণতা সৃষ্টি করে। এই অন্যমনস্কতা দূরীকরণের জন্য নিজের ভাল লাগার কাজগুলি করুন।



যারা বই পড়তে ভালবাসেন তাঁরা বইতে ডুবে থাকুন। দেখবেন সহজেই সময় কেটে গিয়েছে। মনের মধ্যে জমে থাকা ভারও হালকা হয়েছে।



যাদের লেখার অভ্যেস নেই তাঁদের ক্ষেত্রেও এই প্রক্রিয়াটি উপযোগী। ভিতরে জমে থাকা কথা ডায়রি লেখার মতো লিখে ফেললে অবসাদ, নিরাশা ও অকারণ বিরক্তি থেকে মুক্তি পাওয়া যায়।





শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন