সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


মিডিয়া

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

সিলেট বার্তা, ২০১৮-০৫-০৩ ১৭:৫১:৩৫

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেয়া হয়। সেই থেকে প্রতি বছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে।

সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন, স্বাধীনতায় হস্তক্ষেপ প্রতিহত করার শপথ গ্রহণ এবং পেশাগত দায়িত্ব পালনকালে ক্ষতিগ্রস্ত ও জীবনদানকারী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয় এই দিবসটিতে।

‘কিপিং পাওয়ার ইন চেক : মিডিয়া, জাস্টিজ এন্ড রোল অব ল’ এই শ্লোগানকে সামনে রেখে পৃথিবীর বিভিন্ন দেশে এবার এই দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় এই দিবসটি পালন করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। গণমাধ্যম সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করবে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন