সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


জাতীয়

সংসদে নজরুল ইনস্টিটিউট বিলের প্রতিবেদন উপস্থাপন

সিলেট বার্তা, ২০১৮-০১-১০ ২২:২২:৩০

নজরুল ইনস্টিটিউট বিল-২০১৭ এর ওপর সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রতিবেদন সংসদে উপস্থাপন করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে কমিটির সভাপতি বেগম সিমিন হোসেন (রিমি) প্রতিবেদনটি উপস্থাপন করেন। প্রতিবেদনে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
নজরুল ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়ন করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে গত ১৫ নভেম্বর সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান আইনে প্রতিষ্ঠিত নজরুল ইনস্টিটিউট এমনভাবে বহাল রাখার প্রস্তাব করা হয় যেন তা এ বিলের বিধানের অধীন প্রতিষ্ঠিত হয়েছে। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকা এবং প্রয়োজনবোধে সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যেকোনো স্থানে এর শাখা কার্যালয় স্থাপন করার বিধানের প্রস্তাব করা হয়।
বিলে একজন স্বনামধন্য নজরুল বিশেষজ্ঞ বা গবেষককে চেয়ারম্যান করে ইনস্টিটিউটের জন্য নয় সদস্যের একটি ট্রাস্টি বোর্ড গঠনের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, নির্বাহী পরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, ক্ষমতা অর্পণ, ইনস্টিটিউটের তহবিল, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন