সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


জাতীয়

চলতি বছর ১২ লাখ অভিবাসী শ্রমিক পাঠানোর পরিকল্পনা

সিলেট বার্তা, ২০১৮-০১-১০ ২২:২৫:৪৭

সরকার এ বছর বিদেশে ১২ লাখ অভিবাসী শ্রমিক পাঠানোর পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

বুধবার প্রবাসী কল্যাণ ভবনে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাফল্যগাথা-২০১৭ উপলক্ষ্যে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন তিনি।
২০১৭ সালে প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সফলতা তুলে ধরতেই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
মন্ত্রী বলেন, গত বছর আমরা ১০ লাখেরও বেশি শ্রমিককে বিভিন্ন দেশে পাঠিয়েছি, যা দেশের সব আগের রেকর্ডগুলিকে ছাড়িয়ে গেছে। এই বছর আমরা ১২ লাখ অভিবাসী শ্রমিক পাঠানোর পরিকল্পনা নিয়েছি।
মন্ত্রণালয়ের সফলতা তুলে ধরে তিনি বলেন, ২০১৭ সালে বাংলাদেশ হতে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে। যা ২০১৬ সালের তুলনায় ৩৩ শতাংশ বেশি।
মন্ত্রী জানান, বর্তমানে ছয়টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।
তিনি বলেন, ক্রমান্বয়ে অদক্ষ কর্মী প্রেরণ কমিয়ে আধাদক্ষ ও দক্ষ কর্মী প্রেরণ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি উপজেলায় একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রথমম পর্যায়ে ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। দ্বিতীয়য় পর্যায়ে আরো ৫০টি উপজেলায় ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে বিএমইটি’র প্রশিক্ষণ সক্ষমতা বর্তমানের দেড় লাখ থেকে বৃদ্ধি পেয়ে প্রায় পাঁচ লাখে উন্নীত হবে।
মন্ত্রী বলেন, বিদেশ গমনেচ্ছু কর্মীদের সেবা সহজীকরণ ও বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে বর্তমানে ২৯টি জেলার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে বিদেশ গমনেচ্ছু কর্মীদের ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তা আরো সম্প্রসারিত হবে। এ পর্যন্ত ২ হাজার ৩৪৩ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানকে ৩ কোটি ২৮ লাখ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। বিদেশগামী এ প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণার্থে ও সমস্যা সমাধানে ১৭ ডিসেম্বর ২০১৭ তারিখে ডিজিটাল হেল্প ডেস্ক (হট লাইন +৮৮ ০১৭৮৪ ৩৩৩ ৩৩৩, +৮৮ ০১৭৯৪ ৩৩৩ ৩৩৩ ও +৮৮ ০২-৯৩৩৪৮৮৮) চালু করা হয়েছে।
এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন