নিউজ ব্রেকিং

সর্বশেষ খবর

   ছুটি না নিয়ে স্থায়ীভাবে ইংল্যান্ডে তাহিরপুরের স্কুল-শিক্ষক, বিভাগীয় মামলা    ব্রিটিশ হাইকমিশনারের আয়োজনে শিশুদের নিয়ে সিলেটে ইফতার    সুরমা নদী খননে ধীর গতি, ৫০ কোটি টাকা জলে যাওয়ার শঙ্কা    জগন্নাথপুরে দুই দোকানিকে জরিমানা    হাতুড়ির আঘাতে বৃদ্ধের মৃত্যু: প্রধান আসামি বিয়ানীবাজারে গ্রেপ্তার    লঙ্কা-বাংলা এল ক্লাসিকো: শেষ হাসি কার?    ৬০ বছর আগের পুরোনো রেকর্ড ভাঙলেন কেইন    পিকের জন্য নিজের ক্যারিয়ার নিয়ে ভাবেননি শাকিরা    রেড, ইয়োলো, গ্রিন: বাংলাদেশের কোন ব্যাংকের অবস্থা কেমন?    হামাসের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেছে ইসরাইল: সাবেক সেনা কমান্ডার    বঙ্গবন্ধুর জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী    বগুড়ায় ইফতার মাহফিল থেকে জামায়াত নেতাকর্মী সন্দেহে ৯ জন আটক    কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেসের ৯বগি লাইনচ্যুত    খাবার পাঠানোর উপায় খুঁজছে মালিকপক্ষ    নার্স দিয়ে অস্ত্রোপচার, হাসপাতাল মালিকের কারাদণ্ড    জুয়ার সরঞ্জামসহ জগন্নাথপুরে আটক ২ যুবক    কিছু উগ্রবাদী নিজেদের মতকে শ্রেষ্ঠ মনে করে: ড. মোমেন এমপি    ট্রাক-চাপায় টুকেরবাজারে যুবকের মৃত্যু    সিলেটে ৯ হাজার ৮০০ কেজি পেঁয়াজসহ আটক ২    হাসারাঙ্গার এক ওভারে ব্যাকফুটে বাংলাদেশ

জাতীয়

শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী

সিলেট বার্তা, ২০১৮-০৫-২৩ ১৪:৫১:৫০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সফরে তিনি শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টরেট অব লিটারেচার (ডিলিট) গ্রহণ করবেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ কথা জানান।

দুই প্রধানমন্ত্রী শান্তি নিকেতনে নবনির্মিত বাংলাদেশ ভবনের উদ্বোধন করবেন এবং সেখানে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে শুক্রবার সকালে শাহজালাল বিমানবন্দর ছেড়ে সকাল ৯টায় (স্থানীয় সময়) কলকাতায় নেতাজী সুবাস চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে কলকাতা থেকে প্রায় ১৮০ কিলোমিটার উত্তরে বীরভূম জেলার বোলপুর শান্তি নিকেতনে যাবেন।

বিশ্ব ভারতীর উপাচার্য প্রফেসর সবুজ কলি সেন শান্তি নিকেতনে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন এবং ভারতের প্রধানমন্ত্রী পরে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

এরপর শেখ হাসিনা বিশ্ব ভারতীর সমাবর্তনে যোগ দেবেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির আচার্য ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত থাকবেন। এরপর দুই প্রধানমন্ত্রী বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন।

এই ভবনে নির্মিত হয়েছে আধুনিক থিয়েটার, প্রদর্শনী কক্ষ, বিশাল লাইব্রেরি। এই লাইব্রেরিতে রয়েছে সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভারতের স্বাধীনতার ইতিহাস এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্ক সম্পর্কিত গ্রন্থ।

এছাড়া ভবনের প্রবেশ দ্বারের দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল স্থাপন করা হয়েছে।

এরপর শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে।

এখান থেকে শেখ হাসিনা কলকাতা ফিরে এসে জোড়াসাকো ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন। সন্ধ্যায় হোটেল তাজ বেঙ্গলে কলকাতা চেম্বার নেতারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

শনিবার প্রধানমন্ত্রী আসানসোলে যাবেন। সেখানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে সম্মানসূচ ডিলিট ডিগ্রি প্রদান করবে। অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী তার ভাষণের পর মেধাবী শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান করবেন। অনুষ্ঠানে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বক্তৃতা করবেন।

এরপর তিনি কলকাতায় ফিরে নেতাজী সুবাস বসু যাদুঘর পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রী শনিবার রাতে দেশে ফিরবেন।

তথ্যসূত্র : বাসস

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন