সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


খেলাধুলা

ধোনির রেকর্ড ভাঙলেন ঋদ্ধিমান

সিলেট বার্তা, ২০১৮-০১-০৯ ১১:২২:১৭

ভারতের এ সময়ের অন্যতম সেরা উইকেটরক্ষক ভাবা হয় তাকে। সেই ঋদ্ধিমান সাহা গড়লেন দারুণ কীর্তি। ভারতের প্রথম উইকেটরক্ষক হিসেবে কোনো টেস্টে ১০টি ডিসমিসাল করেছেন তিনি।

ঋদ্ধিমান কেপটাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সোমবার শেষ হওয়া প্রথম টেস্টে ১০টি ক্যাচ নিয়েছেন, দুই ইনিংসেই ৫টি করে।
তিনি ভেঙেছেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। ২০১৪-১৫ সালে ধোনি নিজের শেষ টেস্টে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি ডিসমিসাল করেছিলেন (৮টি ক্যাচ ও একটি স্টাম্পিং)।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ভারতীয় উইকেটরক্ষকের সবচেয়ে বেশি ডিসমিসালের আগের রেকর্ড ছিল নয়ন মঙ্গিয়ার। ১৯৯৬-৯৭ সালে ডারবানে মঙ্গিয়া ৮টি ডিসমিসাল করেছিলেন।
ঋদ্ধিমান এই প্রথম কোনো টেস্টে ৭ বার এর বেশি ডিসমিসাল করলেন। তার ১০টি ডিসমিসাল টেস্ট ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ইংল্যান্ডের বব টেলর ১৯৮০ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ২০১০ সালে হ্যামিল্টন নিউজিল্যান্ডের বিপক্ষে ১০টি ডিসমিসাল করেছিলেন।
বিশ্ব রেকর্ডটা যৌথভাবে ইংল্যান্ডের জ্যাক রাসেল ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের। ১৯৯৫ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১১টি ডিসমিসাল করেছিলেন রাসেল। ১৮ বছর পর ২০১৩ সালে একই মাঠে পাকিস্তানের বিপক্ষে ১১টি ডিসমিসাল করে রাসেলের পাশে বসেন ডি ভিলিয়ার্স।
২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকের পর ভারতের হয়ে ৩২ টেস্টে ৮৫টি ডিসমিসাল করেছেন ঋদ্ধিমান। এর মধ্যে ৭৫টি ক্যাচ ও ১০টি স্টাম্পিং।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন