সর্বশেষ খবর

   ‘শক্তিশালী পাসপোর্ট'    ‘পুরাতন কারাগারের জায়গায় মডেল মসজিদ নির্মাণের দাবি’    সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের ৩০ সদস্যের কমিটি অনুমোদন    শাবিতে কর্মশালা অনুষ্ঠিত    বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ    গোলাপগঞ্জে টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হবে: শিক্ষামন্ত্রী    বিডি জবসের প্রধান নির্বাহী আটক    ভারতে ১৯ নারীসহ ৩৭ মাওবাদী নিহত    বিশ্বনাথ আ’লীগ সভাপতি পংকি খান জেলে    হবিগঞ্জ শহরে জুয়ার আসরে পুলিশের হানা, আটক ১৫    সুস্থ জীবন যাপন করতে হলে খাদ্যের পুষ্টি জ্ঞান থাকা জরুরী: মেয়র আরিফ    খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করার দাবি সিলেট বিএনপি’র    বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা    মশা নিধনের দাবিতে রাজপথে মশারি মিছিল    ইরান পরমাণু কর্মসূচি নিয়ে নতুন চুক্তির ইঙ্গিত    তৃতীয় স্ত্রীকে নিয়ে ঝামেলায় ইমরান খান    ভারতে সেই ধর্মীয় গুরু ধর্ষণে দোষী সাব্যস্ত    সাংবাদিককে লাঞ্ছিতের প্রতিবাদে মানববন্ধন    কানাডা, আমেরিকায় ‘স্বপ্নজাল’    এখনও টেস্ট খেলার স্বপ্ন দেখেন মাশরাফি, তবে....


খেলাধুলা

‘গোলমেশিন’ সালাহর তিন রেকর্ড

সিলেট বার্তা, ২০১৮-০৪-১৫ ১৯:২৪:০৬

মোহাম্মদ সালাহ যেন শুধু একজন ‘গোলমেশিন’ই নন, ‘রেকর্ড-ব্রেকার’ও! লিভারপুলের হয়ে মাঠে নেমে গোল করাটা যে একরকম অভ্যাসে পরিণত করেছেন সালাহ। অ্যানফিল্ডে গত রাতে বোর্নমাউথের বিপক্ষে লিভারপুলের ৩-০ গোলে জয়ের ম্যাচে হেডে একটি গোল করে একাধিক রেকর্ডে নাম লিখিয়েছেন মিশরের এই ফরোয়ার্ড।

প্রথম আফ্রিকান খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে এক মৌসুমে ৩০ গোল করলেন সালাহ। এর আগে ২০০৯-১০ মৌসুমে চেলসির হয়ে ২৯ গোল করেছিলেন আইভরি কোস্টের ফরোয়ার্ড দিদিয়ের দ্রগবা।

লিভারপুলের ‘মিশরীয় রাজা’ সালাহ ক্লাবের ইতিহাসে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে এক মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০ কিংবা এর বেশি গোল করলেন। ১৯৬১-৬২ মৌসুমে রজার হান্ট প্রথম এই কীর্তি গড়েছিলেন। ১৯৮৩-৮৪, ১৯৮৬-৮৭ মৌসুমে দুইবার তাকে ছুঁয়ে ফেলেন ইয়ান রাশ।

রাশ ১৯৮৩-৮৪ মৌসুমে করেছিলেন ৪৭ গোল, যা এখন পর্যন্ত লিভারপুলের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ। সালাহ এই মৌসুমে কমপক্ষে আরো ছয় ম্যাচ খেলার সুযোগ পাবেন, প্রিমিয়ার লিগে চারটি ও চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের দুই লেগ। ২৫ বছর বয়সি ফরোয়ার্ড যেভাবে গোল করে চলেছেন, রাশকে ছুঁতে বেশি সময় লাগবে না!    

প্রিমিয়ার লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে (২২) গোল করার রেকর্ডও এখন এককভাবে সালাহর। গত মাসের শেষ দিন ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে গোল করে ক্রিস্টিয়ানো রোনালদো ও রবিন ফন পার্সির সঙ্গে রেকর্ডটা ভাগাভাগি করছিলেন সালাহ। কাল বোর্নমাউথের বিপক্ষে গোল করে ছাড়িয়ে গেলেন আগের দুজনকে।

চলতি মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে ৩০ গোল করা প্রথম খেলোয়াড়ও সালাহই। লা লিগায় ২৯ গোল করে সালাহর পেছনে রয়েছেন বার্সেলোনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। কাল সালাহ মাঠে নামার আগে মেসির সামনে সুযোগ ছিল। কিন্তু ভ্যালেন্সিয়ার বিপক্ষে বার্সার ২-১ গোলে জয়ের ম্যাচে মেসি কোনো গোল করতে পারেননি।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন