সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


খেলাধুলা

বাংলাদেশ দলের নতুন কোচ জেমি ডে

সিলেট বার্তা, ২০১৮-০৫-১৮ ০১:৪৩:১৫

এপ্রিল মাসে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ অ্যান্ড্রু ওর্ড দায়িত্ব ছাড়েন। যোগ দেন থাইল্যান্ডের একটি ক্লাবে। তিনি যাওয়ার পর থেকেই একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, ‘সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ দলের কোচ কে হবেন?’ আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইংলিশ কোচ জেমি ডে-কে। সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপের জন্য বাংলাদেশ দলকে প্রস্তুত করবেন তিনি।

জেমি ডে লিলেশাল ন্যাশনাল স্পোর্টস সেন্টারে ফুটবল খেলা শুরু করেন। সে সময় তার সঙ্গে ফুটবল খেলা শুরু করেছিলেন মাইকেল ওয়েনের মতো তারকারা। জিমি ইংল্যান্ডের অনূর্ধ্ব-১৮ দলের হয়ে খেলেছেন। সে সময় তিনি আর্সেনালে যোগ দেন। যদিও সিনিয়র টিমে তার খেলা হয়নি। ইনজুরির কারণে অবশ্য তার ক্যারিয়ারটি দীর্ঘায়িত হয়নি। সে কারণে, ফুটবলে ছেড়ে তিনি কোচিং পেশায় নিজেকে যুক্ত করেন। আর্সেনাল ও চার্লটন অ্যাথলেটিকের ইয়ুথ টিমকে তত্ত্বাবধান করেন। ইদি হওয়ে ও আর্সেন ওয়েঙ্গারের সুপারিশে তিনি উয়েফার ‘এ’ কোচিং লাইসেন্স পান। ২০০৯ সাল থেকে জিমি সিনিয়র টিমের কোচ হিসেবে কাজ করতে শুরু করেন। সবশেষ তিনি বারো এএফসির সহকারী কোচ হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে দেওয়া জীবন বৃত্তান্ত অনুযায়ী জেমি ডে একজন কঠোর পরিশ্রমী কোচ, স্বঅনুপ্রাণিত ব্যক্তিত্ব এবং চাপকে দারুণভাবে ম্যানেজ করতে পারেন। তার কোচিং পেশায় অনেক অভিজ্ঞতা রয়েছে, ম্যান ম্যানেজমেন্ট, ইয়থ ডেভেলপমেন্ট ও স্পোর্টস সাইকোলিজেও তার সমান জ্ঞান ও চর্চা রয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন