সর্বশেষ খবর

   সিলেট ওসমানী হাসপাতালের সাবেক উপ-পরিচালকসহ ৩ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ মামলা    রেলপথ আধুনিকায়ন : ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে চার ঘণ্টায়    জিন্দাবাজারে আবারও ‘রিফাত’কে জরিমানা    তাহিরপুরে রক্তি নদীতে ট্রলার ডুবে নারী শ্রমিক নিখোঁজ: আহত ১০    ফ্যালকাওয়ের ১৬ মাসের কারাদণ্ড, ৯ মিলিয়ন ইউরো জরিমানা    ইংল্যান্ডে খেলবেন বাংলাদেশের তিন নারী ক্রিকেটার    অঘটনের জন্ম দিতে পারে মিসর    বিশ্বকাপের আগে পগবার ওমরা পালন    গোপন তালিকা অনুযায়ী অভিযান চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী    যুক্তরাষ্ট্রে সিনেটর পদে বিজয়ী বাংলাদেশি চন্দন    অপমানের প্রতিশোধ নিতে বড়লেখায় স্কুল ছাত্রকে হত্যা    হবিগঞ্জে ২১ মাদক ব্যবসায়ী গ্রেফতার    মাদকবিরোধী অভিযান: ‘বন্দুকযুদ্ধে’ সারাদেশে আরো ৯জন নিহত    ঈদে ট্রেনের আগাম টিকিট ১ জুন থেকে    কানাইঘাটে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু    ‘৬০ লক্ষ টাকা ব্যয়ে সিলেট-সুলতানপুর সড়ক সাময়িকভাবে সংস্কার করা হচ্ছে’    শুদ্ধ কুরআন শিক্ষার প্রয়াস অব্যাহত রাখতে হবে    রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য স্বাভাবিক রয়েছে: সিলেট চেম্বার    সাংসদ বদিসহ সবাইকে আইনের আওতায় আনা হবে: কাদের    রাজশাহীতে চোরাই গরু নিয়ে বিপাকে পুলিশ


খেলাধুলা

রাশিয়ার মেয়ে পটানোর টিপস দিয়ে বিপাকে আর্জেন্টিনার ফুটবল সংস্থা

সিলেট বার্তা, ২০১৮-০৫-১৮ ০১:৪৫:০৯

জুন মাসে রাশিয়ায় বসবে ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞ, বিশ্বকাপ। বিশ্বকাপে অন্যতম ফেভারিট আর্জেন্টিনা। বিশ্বকাপে সংবাদ সংগ্রহ করতে আর্জেন্টিনার উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিকরা রাশিয়া যাবেন।

এই সাংবাদিকদের জন্য একটি সেমিনারের আয়োজন করেছিল আর্জেন্টিার ফুটবল সংস্থা। সেখানে তাদের ছোট একটি ‘ম্যানুয়াল’ দেওয়া হয়। এই ম্যানুয়ালে বিভিন্ন বিষয় নিয়ে উপদেশ দেওয়া হয়েছে। রাশিয়ায় কী করা যাবে, কী করা যাবে না, কী ধরনের পোশাক পড়তে হবে সেগুলোর একটি সুনির্দিষ্ট গাইডলাইন রয়েছে ম্যানুয়ালে।

তবে একটি বিষয় উল্লেখ করে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে আর্জেন্টিনার ফুটবল সংস্থা। ম্যানুয়ালে একটি ধারা রাখা হয়েছিল রাশিয়ার মেয়ে পটানোর জন্য! সেই ধারার শিরোনাম ছিল, ‘রাশিয়ান মেয়েদের সঙ্গ পাওয়ার জন্য যা করতে হবে’। সেখানে বেশ কিছু আপত্তিকর ও মুখোরোচক বাক্যও ছিল তার মধ্যে একটি এমন ‘রাশিয়ান মেয়েরা অনেক সুন্দরী। তাই অনেক পুরুষই চাইবে তাদের সঙ্গ পেতে, তাদের বিছানায় পেতে।’ আরেকটি বাক্য এমন, ‘তারাও (রাশিয়ান মেয়েরা) হয়তো চাইবে এমন কিছু। তবে, রাশিয়ান মেয়েরা গুরুত্ব পেতে চায়। ভিন্ন কিছু প্রত্যাশা করে। তবে উপদেশ রইল, রাশিয়ান মেয়েদের অবশ্যই সম্মান করতে হবে।’

ম্যানুয়ালের এই ধারার ছবি মুহূর্তেই ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর সেটি নিয়ে শুরু হয় ব্যাপক সমালোচনা। সেই সমালোচনার মুখে অবশ্য আর্জেন্টিনার ফুটবল সংস্থা ম্যানুয়ালের এই অংশটি সরিয়ে ফেলেছে। তবে বিশ্বকাপে যাওয়ার আগে এমন একটি কাণ্ড করে আন্তর্জাতিক মিডিয়ায় হাসির পাত্র হয়েছে আর্জেন্টিনার ফুটবল সংস্থা।

বুধবার এই ঘটনা ঘটার পর আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা করেছে আর্জেন্টিনার ফুটবল সংস্থা। তারা জানিয়েছে এই ঘটনার সঙ্গে তাদের কোনো সম্পৃক্ততা নেই। এটি করেছেন সেই শিক্ষক যিনি সংবাদিকদের সেমিনার পরিচালনা করেছেন। সেই শিক্ষক জানিয়েছেন অনিচ্ছাকৃতভাবে ওই অংশটুকু ম্যানুয়ালে প্রিন্ট হয়ে গিয়েছে। বিষয়টি প্রিন্টিং প্রেসের ভুল। তবে সব কিছুর জন্য তারা ক্ষমাপ্রার্থী।

তথ্যসূত্র : মার্কা


শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন