সর্বশেষ খবর

   বালাগঞ্জে ভেজাল বিরোধী অভিযান    র‍্যাবের খাঁচায় সিলেটের ‘শীর্ষ সন্ত্রাসী’ সুধাংশু    বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে সিলেটে আলোচনা সভা    জিন্দাবাজারে রিফাত এন্ড কোং’এ ২০ হাজার টাকা জরিমানা    মৌলভীবাজারে দুই ছাত্রলীগ কর্মী খুনের মামলার প্রধান আসামির আত্মসমর্পণ    সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় চাকরি হারালেন সংবাদ উপস্থাপিকা    প্রতিটি পোস্টে নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’    মন্ত্রী-সচিবদের কেউ কেউ ফোন-ফ্যাক্সের দোকান খুলে বসতে পারেন: পার্থ    মিশিগান বিএনপির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত    সাকিবদের হারিয়ে ফাইনালে চেন্নাই    ‘মাদকবিরোধী অভিযানে মানুষের প্রশংসা বিএনপির ভালো লাগছে না’    বন্দুকযুদ্ধের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য দেখছে বিএনপি    তুরস্কে ইসরাইলি পণ্য নিষিদ্ধ    মার্কেন্টাইল ব্যাংক ৩০০ কোটি টাকার বন্ড ছাড়ছে    খালেদার ৩ মামলায় জামিনের শুনানি বুধবার    বাগেরহাটে মনোনয়নপত্র নিলেন নায়ক শাকিল    ৭১তম কান উৎসবে বিজয়ী হলেন যারা    থাপ্পড় মেরে ১৩তম লালকার্ড    ১৫ জুনের আগেই কোচ পাচ্ছে টাইগাররা    ক্রিকইনফোর আইপিএল সেরা একাদশে নেই সাকিব


সিলেট

ছাতকে লাফার্জ-হোলসিম এর ১৭ কি.মি বেল্ট কনভেয়ার প্রতিস্থাপন

সিলেট বার্তা, ২০১৮-০৫-১৬ ১৪:২৮:২২

দেশের শীর্ষ স্থানীয় সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ-হোলসিম বাংলাদেশ লিমিটেডের নিজস্ব ১৭কিলোমিটার দীর্ঘ কনভেয়ার বেল্ট সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

লাফার্জ-হোলসিম এর ছাতক প্ল্যান্টের টেকনিক্যাল টিম এই সুক্ষ এবং কঠিন কাজটি সফলভাবে সম্পন্ন করেছে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

এ কনভেয়ার বেল্টের মাধ্যমে চুনাপাথর ভারতের মেঘালয়ের কুমরা থেকে সরাসরি সুনামগঞ্জের ছাতকে অবস্থিত তাদের সিমেন্ট তৈরির প্ল্যান্টে নিয়ে আসা হয়।

প্রতিস্থাপিত কনভেয়ার বেল্টের মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে চুনাপাথর আমদানি চলছে। সর্বমোট ১৭কিলোমিটার দীর্ঘ বেল্ট প্রতিস্থাপনের মাধ্যমে এই কনভেয়ার রোলটি পরিপূর্ণ করা হয়।

এ প্রতিস্থাপন কাজের সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানিয়ে লাফার্জ-হোলসিমের প্রধান নির্বাহি রাজেশ সুরানা বলেন, "কনভেয়ার বেল্টটি এখন নতুন প্রান পেল এবং এটা ছাতকে সিমেন্ট প্ল্যান্ট পরিচালনায় অত্যন্ত জরুরী এবং অপরিহার্য ভুমিকা রাখবে।"

উল্লেখ্য ১৭কিলোমিটার দীর্ঘ এ কনভেয়ার বেল্টের ১০ কিলোমিটার বাংলাদেশে এবং ৭ কিলোমিটার ভারতে অবস্থিত যা আন্তঃদেশীয় এই প্রকল্পটিকে মৌলিক করে তুলেছে।

দুই দেশের পারষ্পরিক সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এই অনন্য প্রকল্পটি বাস্তবে রুপ দিয়েছে।

এর ফলে সম্ভব হয়েছে ক্লিংকার উৎপাদন, যার মাধ্যমে প্রতি বছর বিপুল পরিমান বৈদেশিক মুদ্রার সাশ্রয় হচ্ছে। লাফার্জ (বর্তমানে লাফার্জ-হোলসিম) ছাতকে ২০০৫ সালে দেশের একমাত্র স্বয়ংসম্পূর্ণ সিমেন্ট প্ল্যান্টটি স্থাপন করে।

তখন থেকেই বিশ্বমানের সিমেন্ট উৎপাদনের মাধ্যমে দেশের নির্মাণ খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে কোম্পানিটি।

লাফার্জ-হোলসিমেরে মিডিয়া ম্যানেজার তৌহিদুল ইসলাম জানান, ছাতকের স্বয়ংসম্পূর্ণ প্ল্যান্টটি ছাড়াও দেশে আরো তিনটি গ্রাইন্ডিং প্ল্যান্ট রয়েছে এই কোম্পানির।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন