সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


পর্যটন

ঘুরে আসুন দ্বীপের রাজ্য ‘গালাপাগোস’ থেকে

সিলেট বার্তা, ২০১৬-০৯-০২ ০২:০৫:৪১

ইকুয়েডর উপকূল থেকে আরও ৬০০ মাইল ভিতরে এই দ্বীপটিতে বহিরাগত অনেক প্রাণীর সন্ধান মেলে। দেখা যায় দৈতাকৃতি কচ্ছপ। চোখে পড়ে অনেক বিরল পাখি। তেমনই রয়েছে বিরল কিছু গাছ। দুনিয়ার আর কোথাও সচরাচর দেখা যায় না। তাই চাইলেই ও অর্থের সামর্থ্য থাকলে ঘুরে আসতে পারেন এই সুন্দরতম দ্বীপ থেকে।

পাঠকের ভোটের নিরিখে দুনিয়ার মোট ১০টি দ্বীপের তালিকা বানিয়েছে ওই ভ্রমণ পত্রিকাটি। তার মধ্যে রয়েছে বালি, মালদ্বীপ, তসমেনিয়া, হাওয়াই দ্বীপও।

গালাপাগোস দ্বীপ সামুদ্রিক জীববৈচিত্র্যের জন্যই জনপ্রিয়তার শীর্ষে ইকুয়েডরের এই দ্বীপটি। চার্লস ডারউইন তার অভিব্যক্তিবাদ নিয়ে গবেষণা করেছিলেন এখানেই। সামুদ্রিক গোসাপ থেকে নীল পায়ের বুবিস, সমুদ্র-সিংহ এমন অনেক প্রাণীরই দেখা মেলে এই দ্বীপে। ‘ঝুঁকির মধ্যে থাকা ওয়ার্ল্ড হেরিটেজ’-এর তালিকা থেকে ২০১০ সালে ইউনেস্কো বাদ দেয় এই দ্বীপটিকে। তার কারণ, খুব সচেতন ভাবে এই দ্বীপের জীববৈচিত্রকে রক্ষা করে চলেছে সেখানকার সরকার।

বালি দ্বীপ জনপ্রিয়তায় গালাপাগোসের ঠিক পরেই, মানে দ্বিতীয় স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার বালি দ্বীপটি। অস্ট্রেলিয়ান ও ব্রিটিশ পর্যটকদের কাছে অন্যতম সেরা গন্তব্য। তবে, ছুটি কাটাতে বহু দেশ থেকেই সারা বছর প্রচুর পর্যটক আসেন এখানে। রয়েছে হিন্দু মন্দিরও।

মালদ্বীপ পর্যটকদের ভোটে তৃতীয় মালদ্বীপ। মধুচন্দ্রিমা যাপনের সেরা জায়গাগুলোর একটি। দিনে গড় তাপমাত্রা ৩১ ডিগ্রির আশপাশে, রাতে ২৩ গড়ে ডিগ্রি। ফটিক-স্বচ্ছ জল, ধু-ধু সমুদ্রসৈকত, বিলাসী রিসর্ট এসবই হাতছানি দেয়।
মাউই দ্বীপ হাওয়াইয়ের বিশেষ এই দ্বীপটি রয়েছে জনপ্রিয়তায় সপ্তমে। বিশ্বের সেরা দ্বীপগুলোর তালিকা মাউই ছাড়া কখনোই সম্পর্ণ হবে না।

মালটা পর্যটকদের বিচারে দশে রয়েছে ব্রিটিশ মালটা দ্বীপ। প্রাকৃতিক পরিবেশের কারণে প্রচুর ছবিরও শ্যুটিং হয় এখানে। মালটার রাজধানী ভলেট্টা ঐতিহাসিক জায়গা। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের মধ্যে রয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন