সর্বশেষ খবর

   ‘মৃত শিশুর মাতৃত্ব নিয়ে সন্দেহ’ তদন্ত কমিটি গঠন    শুটিং না করেও টিজারে মুনমুন, পরিচালক বলছেন ভিন্ন কথা    বিশ্ব একাদশের হয়ে খেলবেন সাকিব-তামিম    বিয়ানীবাজারে জেনোসিডিল সহ যুবক আটক    বজ্রপাতের সময়ে যেসব বিষয়ে সতর্ক থাকতে হয়    এবার গোপালগঞ্জে বাসচাপায় এক নারী নিহত    সিকৃবিতে ‘সেলফ এসেসমেন্ট’ কমিটির কর্মশালা অনুষ্ঠিত    প্রভাষক জুয়েল হত্যার প্রতিবাদে সিলেটে মানববন্ধন    সিলেটে মশা নিধনে কার্যকর পদক্ষেপের দাবি    রাজনগরে গৃহবধূ খুন    বাংলাদেশ লোকসংস্কৃতি ফোরাম এর সিলেট বিভাগীয় প্রতিনিধি অসিত বরণ    ধোপাদিঘীর ‘ক্ষতি নয়,সৌন্দর্যবর্ধন করছে’ সিসিক    সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের ব্যবসা বিকাশে ই-কমার্স শীর্ষক সেমিনার    সুনামগঞ্জে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক    শাবিতে আসছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান    কাবুলে জঙ্গি হামলা, নিহত বেড়ে ৬৩    পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে তারেকের লিগ্যাল নোটিশ    বিএনপির মিছিলে পুলিশি বাধা    জাতীয় পার্টিতে বিএনপির অনেক নেতাই যোগ দেবে: এরশাদ    সংবাদ সম্মেলনে রিজভী তারেক রহমান পাসপোর্ট জমা দিলে সবাইকে দেখান


চিত্র-বিচিত্র

চোখের ভেতর বুলেট ও ২৭ কন্টাক্ট লেন্স

সিলেট বার্তা, ২০১৭-১২-৩১ ০০:৪৬:৫৬

বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক হয় তাহলে তো কথাই নেই। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন শেষ পর্ব।

৪৫ বছর বয়স্ক একজনকে লক্ষ্য করে ০.২২ ক্যালিবার পিস্তল দিয়ে গুলি করা হলে বুলেটটি কাঠের দরজা ভেদ করে তার আই সকেটে আশ্রয় নেয়। চিকিৎসকরা বুলেট গেঁথে যাওয়া আই সকেটের স্ট্রাইকিং ইমেজ ক্যাপচার করেন। বুলেট লোকটির মাথার খুলিতে ফ্র্যাকচার করতে পারেনি। লোকটিকে যখন ইমার্জেন্সি রুমে আনা হয়, তার তীব্র ব্যথা হচ্ছিল। তার চোখের কোণে ক্ষত এবং পাতায় অশ্রুনালীতে ড্যামেজ ছিল। বুলেট অপসারণ করতে এবং অশ্রুনালীর ড্যামেজ সারিয়ে তুলতে তাকে দ্রুত সার্জারি রুমে নিয়ে যাওয়া হয়। সবাই যখন আশঙ্কা করছিল লোকটি চিরদিনের মতো অন্ধ হয়ে যাবে; সেই আশঙ্কা মিথ্যা প্রমাণ করে লোকটি স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পায়। ২০১৭ সালের ৩০ নভেম্বর জেএএমএ অফথ্যালমোলজিতে এই প্রতিবেদন প্রথম প্রকাশিত হয়। এরপর এই ঘটনা দ্রুত ভাইরাল হয়ে ওঠে।
আরেকটি ঘটনা এ বছর আলোচনায় ছিল। ইংল্যান্ডে ৬৭ বছর বয়স্কা এক বৃদ্ধার চোখে ২৭টি কন্টাক্ট লেন্স পাওয়া গেছে বলে খবর প্রকাশিত হয়। চিকিৎসকরা  তার উপরের চোখের পাতার নিচে অপরিচিত ‘নীলাভ’ অবজেক্ট দেখে বিস্মিত হন। তারা সার্জারি শুরু করলে দেখতে পান নীলাভ অবজেক্টটি ১৭টি কন্টাক্ট লেন্স দিয়ে সজ্জিত। এখানেই বিস্ময়ের শেষ নয়, চিকিৎসকরা তার একই চোখে আরো ১০টি কন্টাক্ট লেন্স আবিষ্কার করেন। বৃদ্ধা চিকিৎসকদের বলেছিলেন, তিনি চোখে অস্বস্তিবোধ করেন। চিকিৎসকরা মনে করেছিলেন, এটি চোখের শুষ্কতা বা বার্ধক্যের কারণে হতে পারে। কিন্তু সার্জারি শুরু করার পর তাদের এই ধারণা ভুল প্রমাণিত হয়। ঘটনাটি ২০১৭ সালের ৫ জুলাই দ্য বিএমজে জার্নালে প্রকাশিত হয়।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন