সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


চিত্র-বিচিত্র

চোখের ভেতর বুলেট ও ২৭ কন্টাক্ট লেন্স

সিলেট বার্তা, ২০১৭-১২-৩১ ০০:৪৬:৫৬

বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক হয় তাহলে তো কথাই নেই। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন শেষ পর্ব।

৪৫ বছর বয়স্ক একজনকে লক্ষ্য করে ০.২২ ক্যালিবার পিস্তল দিয়ে গুলি করা হলে বুলেটটি কাঠের দরজা ভেদ করে তার আই সকেটে আশ্রয় নেয়। চিকিৎসকরা বুলেট গেঁথে যাওয়া আই সকেটের স্ট্রাইকিং ইমেজ ক্যাপচার করেন। বুলেট লোকটির মাথার খুলিতে ফ্র্যাকচার করতে পারেনি। লোকটিকে যখন ইমার্জেন্সি রুমে আনা হয়, তার তীব্র ব্যথা হচ্ছিল। তার চোখের কোণে ক্ষত এবং পাতায় অশ্রুনালীতে ড্যামেজ ছিল। বুলেট অপসারণ করতে এবং অশ্রুনালীর ড্যামেজ সারিয়ে তুলতে তাকে দ্রুত সার্জারি রুমে নিয়ে যাওয়া হয়। সবাই যখন আশঙ্কা করছিল লোকটি চিরদিনের মতো অন্ধ হয়ে যাবে; সেই আশঙ্কা মিথ্যা প্রমাণ করে লোকটি স্বাভাবিক দৃষ্টিশক্তি ফিরে পায়। ২০১৭ সালের ৩০ নভেম্বর জেএএমএ অফথ্যালমোলজিতে এই প্রতিবেদন প্রথম প্রকাশিত হয়। এরপর এই ঘটনা দ্রুত ভাইরাল হয়ে ওঠে।
আরেকটি ঘটনা এ বছর আলোচনায় ছিল। ইংল্যান্ডে ৬৭ বছর বয়স্কা এক বৃদ্ধার চোখে ২৭টি কন্টাক্ট লেন্স পাওয়া গেছে বলে খবর প্রকাশিত হয়। চিকিৎসকরা  তার উপরের চোখের পাতার নিচে অপরিচিত ‘নীলাভ’ অবজেক্ট দেখে বিস্মিত হন। তারা সার্জারি শুরু করলে দেখতে পান নীলাভ অবজেক্টটি ১৭টি কন্টাক্ট লেন্স দিয়ে সজ্জিত। এখানেই বিস্ময়ের শেষ নয়, চিকিৎসকরা তার একই চোখে আরো ১০টি কন্টাক্ট লেন্স আবিষ্কার করেন। বৃদ্ধা চিকিৎসকদের বলেছিলেন, তিনি চোখে অস্বস্তিবোধ করেন। চিকিৎসকরা মনে করেছিলেন, এটি চোখের শুষ্কতা বা বার্ধক্যের কারণে হতে পারে। কিন্তু সার্জারি শুরু করার পর তাদের এই ধারণা ভুল প্রমাণিত হয়। ঘটনাটি ২০১৭ সালের ৫ জুলাই দ্য বিএমজে জার্নালে প্রকাশিত হয়।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন