সর্বশেষ খবর

   হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ: মাশরাফি    নতুন সম্পর্কে জোলি!    মাটির লেয়ারের ভিন্নতায় পদ্মা সেতুর ১৪ পাইলের ডিজাইনে বিলম্ব    ব্যাংকিং খাতে জবাবদিহিতার জন্য পদক্ষেপ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী    অবকাঠামো উন্নয়নে ৬০ মিলিয়ন ডলার দেবে ওএফআইডি    বাংলাদেশ যথেষ্ট সক্ষমতা অর্জন করেছে : বিশ্বব্যাংক    ৩৭ হজ এজেন্সিকে নোটিশ    বাজেটে এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে: প্রধানমন্ত্রী    ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে


চিত্র-বিচিত্র

অস্ট্রেলিয়ায় মস্তিস্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু

সিলেট বার্তা, ২০১৮-০১-০৯ ১৯:১০:৫৬

অস্ট্রেলিয়ায় প্রচণ্ড গরমে মস্তিস্ক পুড়ে শতাধিক বাদুরের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির বন্যপ্রাণী কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রোববার সিডনিরে পশ্চিমের উপশহর ক্যাম্পবেলটাউনে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়েছিল। আর সিডনিতে তাপমাত্রা ছিল ৪৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত ৭৯ বছরের মধ্যে দেশটিতে তাপমাত্রার এটাই সর্বোচ্চ রেকর্ড। প্রচণ্ড গরমে ক্যাম্পবেলটাউনে সহস্রাধিক প্রাণী গাছ থেকে পড়ে গেছে।
স্থানীয় ফক্স কলোনির (বাদুর) ম্যানেজার কেট রায়ান বলেছেন, ‘তারা মূলত সিদ্ধ হয়ে গেছে। এটা তাদের মস্তিস্ককে প্রভাবিত করেছে-তাদের মস্তিস্ক স্রেফ ভাজাভাজা হয়ে গেছে এবং তারা বিচ্ছিন্ন হয়ে গেছে। এটা ছিল বেলাভূমির মাঝখানে ছায়াবিহীন অবস্থায় দাঁড়ানোর মতো।’
অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় প্রজাতির বাদুর হচ্ছে ফ্লাইং ফক্স। বিপন্ন প্রজাতির এই বাদুর সুরক্ষায় স্থানীয় আইনে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে।
নিউ সাউথ ওয়েলসের বন্যপ্রাণী তথ্য, উদ্ধার ও শিক্ষা সেবা বিভাগ জানিয়েছে, কঠিন এই পরিবেশে বাদুর হারানোর সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে। উদ্ধারকারীরা শতাধিক বাদুরের জীবন রক্ষা করতে সক্ষম হলেও অধিকাংশই মরে মাটিতে পড়েছিল এবং কিছু বাদুর মরে গাছে ঝুলন্ত অবস্থায় ছিল।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন