সর্বশেষ খবর

   ভোলাগঞ্জ ও কালাইরাগে ৩৬টি ‘বোমা মেশিন’ ধ্বংস    ফেঞ্চুগঞ্জে ছাত্রলীগের ৫ নেতা বহিষ্কার    আম্মার মতো আমিও হারিয়ে যাব : রাইমা    ‘সূর্যসেন’ নতুন মঞ্চনাটক    আমি মৃত্যুকে ভয় করি না: আইভী    আমি একাই যথেষ্ট: শামীম ওসমান    সিরিয়ার কুর্দিদের বিরুদ্ধে অভিযান চালাবেন এরদোয়ান    বড় ধরনের বিপদ থেকে বাচঁলেন শোয়েব!    কোহলির জরিমানা    নির্বাচন স্থগিত হওয়া ইসির চরম ব্যর্থতা: ফখরুল    ঢাকা উত্তরের মেয়র পদে উপনির্বাচন স্থগিত    রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২ বছরের মধ্যে    ব্যাংকে একই পরিবারের ৪ পরিচালক রেখে সংশোধন বিল পাস    আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল    মেয়র আইভী আহত    এবার আশ্বাসে অনশন ভাঙলেন মাদ্রাসা শিক্ষকরাও    প্রতিদিন তিনশ থেকে পাঁচশ রোহিঙ্গা ফিরে যাবেন নিজ দেশে    বাগদাদে জোড়া আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৩৮    গোয়াইনঘাটে অগ্নিকান্ডে ৬টি দোকানসহ একটি গুদাম ভূস্মিভুত    জাফলংয়ে ট্রাক চাপায় নারী শ্রমিক নিহত


চিত্র-বিচিত্র

হিটলারের হাত থেকে বাঁচতে টিনের বাক্সে রাখা ছিল ব্রিটিশ রাজমুকুট

সিলেট বার্তা, ২০১৮-০১-১৩ ১৪:৫৮:৩২

ব্রিটেনের রানীর ব্যবহৃত রাজমুকুটের মূল্যবান পাথরগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি বিস্কুটের টিনের বাক্সে ভেতর রাখা হয়েছিল। পরে নিরাপত্তার জন্য সেই টিনের বাক্স উইন্ডসর প্রাসাদের মাটির নিচে চাপা দিয়ে রাখা হয়েছিল। রাজকীয় নথিপত্রের সহকারি তদারককারী অলিভার আরকুহার্ট আরভিন বিষয়টি প্রকাশ করেছেন।

বিষয়টি নিয়ে নির্মিত বিবিসির এক তথ্যচিত্রে বলা হয়েছে, রাজমুকুটে থাকা মূল্যবান পাথরগুলোর মধ্যে ছিল ব্ল্যাক প্রিন্স রুবি। জরুরি অবস্থায় ব্যবহারের জন্য মধ্যযুগে নির্মিত প্রাসাদটির গোপন বর্হিদ্বারে এটি লুকানো হয়েছিল। মূল্যবান পাথরগুলো যাতে কোনোভাবেই হিটলারের নাৎসি বাহিনীর হাতে না পড়ে সেজন্য এ নির্দেশ দিয়েছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ। এই রত্মগুলো রক্ষায় এতোটাই গোপনীয়তা অবলম্বন করা হয়েছিল যে, ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত উইন্ডসর প্রাসাদে থাকা খোদ রানী এলিজাবেথ বিষয়টি জানতেন না।
রাজকীয় ভাষ্যকার অ্যালাসটাইর ব্রুস তথ্যচিত্রে বলেছেন, ‘সবচেয়ে চমৎকার বিষয় হচ্ছে এ বিষয়ে রানীরও কোনো জ্ঞান ছিল না।
ব্রুস জানিয়েছেন, রাজা ষষ্ঠ জর্জের মা রানী ম্যারির কাছে লেখা রাজকীয় গ্রন্থাগারিক ওয়েন মোরশেদের চিঠিতে এ রহস্যটি প্রকাশ হয়। গোপন স্থানে পুঁতে রাখা সেই বাক্সটি এখনো সেখানে রেখে দেওয়া হয়েছে বলে এতে জানানো হয়েছে।
রাজা জর্জের অভিষেকের জন্য ১৯৩৭ সালে রাজমুকুটটি তৈরি করা হয়। এতে ২ হাজার ৮৬৮টি হীরা রয়েছে।

শেয়ার করুন

Print Friendly and PDF

আপনার মতামত দিন